Logo
ব্রেকিং :
২ শিশুপুত্রসহ  ভাগ্নিকে হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড কালিহাতী প্রেসক্লাবের নয়া সভাপতি রঞ্জন-সম্পাদক মিল্টন মানিকগঞ্জ কামিল মাদ্রাসার গভর্নিং বডি নির্বাচন স্থগিত নেত্রকোনায় অনুকূলচন্দ্রের নগর পরিক্রমা সিরাজগঞ্জে বিরোধের জের ধরে  প্রতিপক্ষের   রোপনকৃত ৫০টি  চারা গাছ কর্তনের অভিযোগ নাগরপুরে ওপেন হাউস ডে অনুষ্ঠিত  সাংবাদিকের  মৃত্যুতে নগরকান্দা প্রেসক্লাবে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত রেললাইন চালু করা হবে—-রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম সিরাজগঞ্জে শালুয়াভিটা সিনিয়র  মাদ্রাসায়  তিনটি পদে নিয়োগ পরীক্ষার  আগেই  মোটা অংকের অর্থের বিনিময়ে প্রার্থী চুড়ান্ত করার অভিযোগ  নাগরপুরে  শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিক্ষা উপকরণ বিতরণ 
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

মণিরামপুরে ইরি-বোরো ধান কাটা শুরু, বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

রিপোর্টার / ১১৮ বার
আপডেট রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

বিল্লাল হোসেন,মণিরামপুর প্রতিনিধি:২৪ এপ্রিল-২০২২,রবিবার।
চলতি মওসুমে যশোরের মণিরামপুরে ইরি-বোরো ধান কাটা শুরু হয়েছে। মণিরামপুর উপজেলার ১৭টি ইউনিয়নে কমবেশি অনেক মাঠেই ধান কাটছে কৃষক। কৃষকরা, তাদের স্বপ্নের চকচকে সোনালী ধান ঘরে তুলতে কোমরবেঁধে কাজ শুরু করেছে। নতুন ধানের সৌরভ ও পাখির কলতানে এখন মুখরিত মণিরামপুরের প্রত্যন্তঞ্চলের মাঠগুলো।
কৃষকরা জানিয়েছেন, আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে প্রায় সব ধানই কাটা পড়বে।
মণিরামপুর উপজেলার হানুয়ার মাঠে বোরো ধান কাটছেন কৃষক আমিরুল ইসলাম (৪০)। তিনি বলেন, গেল কয়েক বছরের তুলনায় এবার ধানের ফলন ভালো হয়েছে। প্রতি বিঘায় মোটা ধানের ফলন হচ্ছে ২৮ থেকে ৩০ মণ। সরু ধানের ফলন আসছে ২৫ থেকে ২৮ মণ। এটিকে বাম্পার ফলন বলছেন কৃষকরা। তবে দু য়েকটি জমির ধান পোকার আক্রমণে নষ্ট হয়েছে।
হানুয়ার গ্রামের বোরো চাষি নুর ইসলাম (৪৫) বলেন, চলতি মওসুমের ইরি-বোরো চাষে বিঘা প্রতি খরচ হচ্ছে প্রায় ২০ হাজার টাকা। যা গত বছরের তুলনায় এবছর প্রায় ৫ হাজার টাকা বেশি খরচ। বেশি খরচের কারণ হিসেবে রয়েছে সার, কীটনাশক ও কৃষি শ্রমিকের মূল্যবৃদ্ধি।
একই এলাকার আতিয়ার রহমান (৫০) নামের অপর এক চাষি বলেন, এখন নতুন ধানের বাজার দর ভালো। প্রতিমণ ধান বিক্রি হচ্ছে ৯শ’ থেকে সাড়ে ৯শ’ টাকা দরে।
চাষিরা বলেন, ভরা মওসুমে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ধানের দর কমায়। বাধ্য হয়ে কম দরে ধান বিক্রি করতে হয়। তাই বাজারে তদারকি বাড়ানোর পাশাপাশি ফলন ও উৎপাদন খরচ হিসাব করে সরকারী দর বেঁধে দেয়ার দাবি আমাদের।
চাষি সিরাজুল ইসলাম বলেন, আমাদের জমি থেকে উৎপাদিত স্বপ্নের সোনালী ফসল ইরি-বোরো ধান এখন ঘরে তোলা’ই বড় চ্যালেঞ্জ। কারণ আকাশে মেঘ হচ্ছে। যদি বৃষ্টি হয়, তাহলে সব আশা-ভরসা শেষ হয়ে যাবে। এখনো আবহাওয়া অনুকুলে রয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের ভাষ্যমতে, চলতি মৌসুমে মোট ২৬৩৪০ হাজার হেক্টর জমিতে আবাদ করা হয়েছে। এর মধ্যে  হাইব্রিড জাত- SLH, আগমনী, তেজগোল্ড, সিনজন্টা-১২০৩, ব্রিধান-৫০, ব্রিধান ২৮, ব্রিধান ৮৯,৮৮,৮১,৮৯,১০০ জাতের ধানসহ অন্যান্য জাতের ধানের চারা রোপণ করা হচ্ছে। সূত্র আরও জানায়, জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারী পর্যন্ত বোরো ধান রোপনের সময় ধান কাটার সময় আসতে ক্ষেতের সময় থেকে ১৪৫ থেকে ১৫৫ দিন সময় লাগে। গত বছর বোরে মৌসুমে প্রায় ২৭৫৫ হাজার হেক্টর জমিতে  ধানের আবাদ হয়েছিল ।
স্থানীয় উপসহকারি কৃষি কর্মকর্তা ভগীরত চন্দ্র বলেন, চলতি মওসুমে মণিরামপুরে কৃষকের অনুকুলে বোরো ধানের আবাদ হয়েছে। কৃষকেরা কোনো ঝামেলা ছাড়াই সুষ্ঠ-সুন্দর পরিবেশে ধানের আবাদ করতে পেরেছে। আমরা সবসময় কৃষকের পাশে আছি।
এছাড়াও মণিরামপুরে পুরোদমে ধান কাটা ও মাড়াই শুরু হতে আরো সপ্তাহ খানেক সময় লাগবে বলে জানান তিনি।
………………………………………………………………………………..


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com