Logo
ব্রেকিং :
২ শিশুপুত্রসহ  ভাগ্নিকে হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড কালিহাতী প্রেসক্লাবের নয়া সভাপতি রঞ্জন-সম্পাদক মিল্টন মানিকগঞ্জ কামিল মাদ্রাসার গভর্নিং বডি নির্বাচন স্থগিত নেত্রকোনায় অনুকূলচন্দ্রের নগর পরিক্রমা সিরাজগঞ্জে বিরোধের জের ধরে  প্রতিপক্ষের   রোপনকৃত ৫০টি  চারা গাছ কর্তনের অভিযোগ নাগরপুরে ওপেন হাউস ডে অনুষ্ঠিত  সাংবাদিকের  মৃত্যুতে নগরকান্দা প্রেসক্লাবে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত রেললাইন চালু করা হবে—-রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম সিরাজগঞ্জে শালুয়াভিটা সিনিয়র  মাদ্রাসায়  তিনটি পদে নিয়োগ পরীক্ষার  আগেই  মোটা অংকের অর্থের বিনিময়ে প্রার্থী চুড়ান্ত করার অভিযোগ  নাগরপুরে  শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিক্ষা উপকরণ বিতরণ 
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

 ১ জুন থেকে চালু হলো মিতালী এক্সপ্রেস যাত্রীবাহি ট্রেনটি 

রিপোর্টার / ৯০ বার
আপডেট বুধবার, ১ জুন, ২০২২

মোঃ মোশফিকুর ইসলাম, নীলফামারীঃ০১ জুন-২০২২,বুধবার।
বহু প্রতিক্ষিত মিতালী এক্সপ্রেস ট্রেনটি ভারতের পশ্চিম বঙ্গের নিউ জলপাইগুড়ি ষ্টেশন থেকে ছেড়ে এসে ভারতীয় সীমান্ত পাড়ি দিয়ে বুধবার দুপুর ২টা ১০ মিনিটে বাংলাদেশের উত্তরের সীমান্ত জেলা নীলফামারীর চিলাহাটি রেল ষ্টেশনে পৌঁছায়। এ সময় চিলাহাটি রেল স্টেশন ও বাজার এলাকায় উৎসুক জনতায় পরিপূর্ণ হয়ে যায়। ২০ মিনিট বিলম্বে আসা ট্রেনটি প্রায় ৩৫ মিনিট চিলাহাটি ষ্টেশনে যাত্রা বিরতির পর ২টা ৪৫ মিনিটে ১০টি র‌্যাক নিয়ে বাংলাদেশ রেলওয়ের ১টি ইঞ্জিন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।
ট্রেনটি চিলাহাটি রেলওয়ে ষ্টেশনে আসার পর বাংলাদেশ রেলওয়ের পশ্চিম জোনের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার ভারতীয় রেল কর্তৃপক্ষকে অভিবাদন জানান। এ সময় তারসাথে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিওপিএস শহিদুল ইসলাম, সিসিএম আহসান উল্লাহ ভূঁইয়া, সিই কুদরত-ই-খুদা, সিএমই মনিরুজ্জামান ফিরোজ, সিইই সফিকুল ইসলাম, সিসি/ আরএনবি আসাবুল ইসলাম,ডিআরএম শহিদুল ইসলাম,ডিইএন/২ আব্দুর রহিম,ডিএমই/ লোকো তাপস কুমার।
অপরদিকে মিতালী এক্সপ্রেস ট্রেনটি নিয়ে আসে ভারতীয় রেলের ট্রেন পরিচালক কৌশিক ঘোষ, লোকো মাষ্টার বিবেকানন্দ চৌধুরী ও সহকারী লোকো মাষ্টার রাকসান কুমার।
বাংলাদেশ রেলওয়ের পশ্চিম জোনের মহাব্যবস্থাপক অসিম কুমার জানায় মোট ১০টি র‌্যাক নিয়ে বাংলাদেশে আসে ট্রিনটি। এর মধ্যে ৪টি এসি বাথ, ৪টি এসি চেয়ার, ১টি পাওয়ার ভ্যান ও ১টি ব্রেক ভ্যান। সূত্র আরো জানায়, ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রেল ষ্টেশন পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয় এসি বাথ প্রতিজন ৫ হাজার ২৫৫ টাকা, এসি সিট ৩ হাজার ৪২০ টাকা, এসি চেয়ার ২ হাজার ৭৮০ টাকা। গতকাল বুধবার মোট ১৮ জন যাত্রী নিয়ে ভারত থেকে বাংলাদেশে আসে। এদের মধ্যে ১৩ জন বাংলাদেশী নাগরিক ও ০৫জন ভারতীয় নাগরিক আসেন।
বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভার্চুয়ালি ট্রেনটির উদ্বোধন করেন ভারতের দিল্লী থেকে। বাংলাদেশ রেলওয়ের পশ্চিম অঞ্চলের মহা-ব্যবস্থাপক অসিম কুমার তালুকদার বলেছেন, বাংলাদেশ-ভারতের ভিসাসহ অন্যান্য জটিলতার অবসান হওয়ায় পহেলা জুন থেকে মিতালী এক্সপ্রেস যাত্রীবাহি ট্রেনটি দিনে ৪৫৬ জন রাতে ৪০৮ যাত্রী নিয়ে ভারত সীমান্তের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বাংলাদেশ সীমান্তের নীলফামারীর চিলাহাটি হয়ে ঢাকা ক্যান্টমেন্ট পর্যন্ত চলাচল করবে। এই ট্রেনটি সপ্তাহে দু’দিন রবিবার ও বুধবার চলবে।
সূত্র মতে, বাংলাদেশের ঢাকা ক্যান্টমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার চলাচল করবে। যাত্রীবাহি মিতালী এক্সপ্রেস ট্রেনটিতে রংপুর বিভাগের পাসপোর্টধারী যাত্রীর জন্য দুটি কোচ বরাদ্দ থাকলেও আপাতত চিলাহাটি ষ্টেশনের অবকাঠামো কাস্টম এমিগ্রেসন না থাকার কারনে পাসপোর্টধারী যাত্রীরা চিলাহাটি থেকে যাতাযাত করতে পারবে না। শুধু মাত্র ঢাকা ক্যান্টমেন্ট ও ভারতের নিউ জলাপাইগুড়ি (এনজেপি) থেকে যাত্রী যাতাযাত করতে পারবে। এই ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের অবশ্যই কোভিট-১৯’র টিকা গ্রহনের সনদ থাকতে হবে। এই ট্রেনে ভ্রমনকারী যাত্রীদের ভাড়া নির্ধারণ করা হয়েছে। গত ২৭ মার্চ বাংলাদেশ-ভারত মিতালী এক্সপ্রেস ট্রেনটি চলাচলের ভার্চুয়াল উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
উল্লেখ্য দীর্ঘ ৫৭ বছর ধরে বন্ধ থাকার পর বাংলাদেশ-ভারত রেলপথটি পুনরায় চালু হলো।


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com