Logo
ব্রেকিং :
নেত্রকোনা পৌরসভাকে স্মার্ট পৌরসভায় পরিণত করা হবে মেয়র নজরুল ইসলাম খান নাগরপুরে ১ হাজার পিস ইয়াবা সহ মাদক কারবারি গ্রেপ্তার  নাগরপুরে  মহান স্বাধীনতা দিবস পালন করেছে উপজেলা প্রশাসন মহান স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা টাঙ্গাইলে জাপা নেতার বিরুদ্ধে এসডিএসের ভূমি দখলে নিয়ে মাটি কাটার অভিযোগ টাঙ্গাইলে গণহত্যা দিবস পালিত বিরামপুরের ৪নং দিওড় ইউনিয়নে টিসিবির পণ্য বিতরণ গোয়ালন্দ উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির  ইফতার ও দোয়া মাহফিল  চাঁদাবাজিসহ সকল প্রকার আইনগত ব্যবস্থা নেওয়া হবে—  পুলিশ সুপার  মোহাম্মাদ গোলাম আজাদ খান তারাবিহ নামাজ শেষে ডেকে নিয়ে নাগরপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা গ্রেফতার ৩
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

দাম বাড়েনি মনোহরদীর মানুষ বিক্রির বাজারে

রিপোর্টার / ৬২ বার
আপডেট শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩

তারেক হোসেন তালাশ,মনোহরদী প্রতিনিধি,নরসিংদী:২৮ জানুয়ারি-২০২৩,শনিবার।

মনোহরদী পৌর বাসট্যান্ডে প্রতিদিন ভোরে হাটের মতো দামাদামি করে বিক্রি হয় মানুষের শ্রম। টাকার বিনিময়ে এক দিনের শ্রম বিক্রি করতে সেখানে জড়ো হন শতাধিক মানুষ। নরসিংদীর সহ আশপাশের জেলা কিশোরগঞ্জ,নেত্রকোনা, ময়মনসিংহ, গাজীপুর,অন্যান জেলা থেকে আসা শ্রমিকরা কর্মের সন্ধানে জড়ো হতে থাকেন এই বাজারে।প্রতিদিন ৩৫০-৫০০ শ্রমিক ভিড় করেন এই  শ্রম বিক্রির বাজারে।

শনিবার সকালে মানুষ বিক্রির সেই শ্রম বাজারে একাধিক শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, বাজারে এখন সব কিছুর দাম বাড়লেও শুধু তাদের শ্রমের মূল্য বাড়েনি, বরং কমছে।

তারা আরও জানান, বর্তমানে তারা দৈনিক ৪০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে সারা দিনের শ্রম বিক্রি করছেন। যা কয়েক মাস আগেও তারা ৬০০-৭০০ টাকায় বিক্রি হতেন।

একদিকে শ্রমের দাম কমে আসা, অন্যদিকে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন দৈনিক মজুরির শ্রমিকরা।
আবার বেকার লোকের সংখ্যা বেশি থাকায় প্রতিযোগীতা করে আরো কম দামেরও বিক্রি হচ্ছে শ্রমিকরা । সকাল ৮টায় পর অনেকে কাজ না পেয়ে কর্মহীন বাড়ি ফিরতেও দেখা গেছে। কেউ  একজন শ্রমিককে নিতে আসলে সেখানে ১০-১২ জন গিয়ে কাজে নেয়ার জন্য অনুরোধ জানাচ্ছেন ক্রেতাদের । এসকল শ্রমিকদের ফসলি জমি,নির্মাণক্ষাত সহ যেকোন কাজ করানো যায়।

ময়মনসিংহের গফরগাঁও থেকে আসা শ্রমিক আবুল কালাম বলেন,আমার পাঁচজনের সংসার। এর মধ্যে তিন ছেলেমেয়ে স্কুলে পড়ে। এখন যে আয় হচ্ছে, তাতে সংসারই চালাতে পারছি না। মনোহরদী পৌর এলাকায় থাকা-খাওয়ার খরচ মিটিয়ে বাড়িতে টাকা পাঠানো অসাধ্য কর হয়ে উঠেছে। বর্তমান পরিস্থিতিতে ছেলেমেয়েদের লেখাপড়ার খরচ চালাতেও খুবই মুশকিলে আছি। আমাদের কাজের নিশ্চয়তা এবং জীবনের নিরাপত্তা অনিশ্চিত।

শুকুন্দি গ্রামের শ্রম ক্রেতা মোঃ ফারুক বলেন,এ বাজার থেকে চাহিদা মতো শ্রমিক নিয়ে কাজ করিয়ে থাকি, কম মুজুরীতেই লোক পাওয়া যায় চাহিদা মত। তাই বেশি দরে শ্রমিক কেনার প্রয়োজন বোধ করেনা এ বাজারের ক্রেতারা।


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com