Logo
ব্রেকিং :
টাঙ্গাইলে ৪৮তম ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস পালিত নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার জলদস্যুদের  জিম্মিদশা থেকে ছেলেকে ফিরে পেয়ে আবেগে আপ্লুত নাজমুলের বাবা মা  সিরাজগঞ্জে হিরোইনসহ  এক নারী কারবারী গ্রেফতার  কর্মকর্তাদের অবহেলা টাঙ্গাইলের ১৬ সরকারি অফিসে জাতীয় পতাকা ওড়েনা! নগরকান্দায় শ্রমজীবীদের মাঝে, ছাতা, গেন্জি ও গামছা বিতরণ গোয়ালন্দের পদ্মা-যমুনা নদীতে নৌ-দস্যুতার অভিযোগ জেলেদের  নির্বাচনের আগে প্রিজাইডিং কর্মকর্তাদের  গোপন বৈঠকের মাস্টারমাইন্ড  বরখাস্ত  নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত  সিরাজগঞ্জে খেলতে গিয়ে বালির গর্তে পড়ে দুই শিশুর মৃত্যু 
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

বাসাইলে সংখ্যালঘুদের আকুতি, আমরা হিন্দু বলে মাটি খেকোরা এই দেশে থাকবার দিবোনা

রিপোর্টার / ১০৫ বার
আপডেট বুধবার, ১ মার্চ, ২০২৩

মুক্তার হাসান,  টাঙ্গাইল প্রতিনিধি :০১ মার্চ-২০২৩,বুধবার।

আমরা হিন্দু বিধায় মাটি খেকোরা আমাগো এই দেশে মনে হয় থাকবার দিবোনা। যদি থাকবার দিতো তাহলে এইভাবে আমাগো জমির মাটি জোর কইরা নিয়া যাইতোনা। আমরা কি তাইলে দেশ থেকে চইলা যামুগা। আমাগো ভারতে পাঠাই দিক। কান্না জড়িত কণ্ঠে এভাবেই কথাগুলো বলছিলো বাসাইল উপজেলার নাকাছিম গ্রামের ঝর্ণা রাণী। শুধু ঝর্ণা রাণী নয় তারমত একাধিক সংখ্যালঘুর জমি থেকে মাটি কেটে বিক্রি করছে একটি মহল। স্থানীয়রা জানান, দু’ফসলি জমি নষ্ট করে অবাধে বিক্রি করছে মাটি। ওই মাটি বিক্রি করতে গাড়ি চলাচলের জন্য অন্যর জমিতে মাটি ফেলে তৈরি করা হয়েছে ৫০-৬০ ফুট প্রশস্ত রাস্তা। সংখ্যালঘু কৃষকদের জিম্মি করে নামমাত্র টাকা দিয়ে প্রভাবশালীরা ফসলি জমির মাটি কেটে বিক্রি করে দিচ্ছেন এমন অভিযোগ করেছেন অনেকে। বালুব্যবসায়ীদের ভয় ও দাপটে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেন না। বিষয়টি স্বীকার করে ভুক্তভোগীদের সোচ্চার হয়ে মামলা করার পরামর্শ দিয়েছেন টাঙ্গাইলের জেলা প্রশাসক।
সরেজমিন জানা গেছে, টাঙ্গাইলের বাসাইল উপজেলার টাঙ্গাইল-নলুয়া সড়কের নাকাছিম সেতুর পাশ দিয়ে অন্যের জমির ফসল নষ্ট করে প্রায় এক কি.মি. রাস্তা দিয়ে ট্রাক আসা-যাওয়ার জন্য ফসলের ওপর মাটি ফেলে তৈরি করা হয়েছে ৫০-৬০ ফুট প্রশস্ত রাস্তা। সেই রাস্তা দিয়ে এগিয়ে যেতেই চোখে পড়ে মাটিখেকোদের বিশাল কর্মযজ্ঞ। দিনরাত মিলে শত-শত একর ফসলি জমি থেকে মাটি কেটে বিক্রি করছে ওই প্রভাবশালী চক্রটি। কৃষকদের নামমাত্র টাকা দিলেও প্রভাবশালীদের দাপটে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেন না। কেউ মুখ খুলতে চেষ্টা করলেই তাকে শারীরিক নির্যাতনসহ প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছে বলে অভিযোগ একাধিক ভুক্তভোগীদের।
নামপ্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা জানান, এখান থেকে এক মাস ধরে মাটি কেটে বিক্রি করছেন বাদল ও তার সহযোগীরা। বালু ব্যবসায়ীদের ভয়ে ভুক্তভোগীরা প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না। বালু ব্যবসায়ী বাদলের ভাই বিএনপি নেতা সাবেক বাসাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান। এছাড়া বাসাইল-সখীপুর আসনের সাংসদের সাথে রয়েছে তার সখ্যতা। এ কারণে বাদল আরও বেপরোয়া হয়ে উঠেছে। প্রথমে নাকাছিম এলাকার একজনের কয়েক বিঘা জমি ভয় দেখিয়ে কিনে সুচতুর বাদল। এরপর সেখান থেকে মাটি বিক্রি করেন তিনি। গভীর করে মাটি কাটার ফলে পাশের জমির মাটি এমনিতেই ভেঙ্গে পড়ে। সেই সুযোগে অর্ধেক দামে কিনে নেন পাশের জমি। অসহায় কৃষকরা নিরুপায় হয়ে তার কাছে বিক্রি করতে বাধ্য হয়। আবার কেউ কেউ জমি বিক্রি না করলেও জোর করেই মাটি কেটে বিক্রি করছে চক্রটি।
স্থানীয় বাসিন্দা খুশি মোহন জানান, তার ৭৫ শতাংশ আবাদি জমি থেকে মাটি কেটে বিক্রি করে ফেলেছে। এ নিয়ে প্রতিবাদ করেছিলেন তিনি। কিন্তু কোন লাভ হয়নি। উল্টো বিপদে পড়তে হয়েছে তাকে। প্রাণ ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন তিনি। নেদুরাম নামের এক বৃদ্ধ জানান, তার ৮৮ শতাংশ জমি ছিল। জমির চারপাশ থেকে মাটি কেটে নেওয়ায় তিনি বাজারমূল্যের চেয়েও অর্ধেক দামে জমিটি বিক্রি করতে বাধ্য হয়েছেন। এখন আবাদ করার মতো তার কোনো জমি নেই। মাটি ব্যবসায়ি মো.বাদল মিয়ার মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।
বাসাইল উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া আক্তার জানান, এ বিষয়ে কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
টাঙ্গাইলের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার মাটি কাটার বিষয়টি স্বীকার করে ভুক্তভোগীদের সোচ্চার হয়ে মামলা করার পরামর্শ দিয়েছেন।


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com