Logo
ব্রেকিং :
জলদস্যুদের  জিম্মিদশা থেকে ছেলেকে ফিরে পেয়ে আবেগে আপ্লুত নাজমুলের বাবা মা  সিরাজগঞ্জে হিরোইনসহ  এক নারী কারবারী গ্রেফতার  কর্মকর্তাদের অবহেলা টাঙ্গাইলের ১৬ সরকারি অফিসে জাতীয় পতাকা ওড়েনা! নগরকান্দায় শ্রমজীবীদের মাঝে, ছাতা, গেন্জি ও গামছা বিতরণ গোয়ালন্দের পদ্মা-যমুনা নদীতে নৌ-দস্যুতার অভিযোগ জেলেদের  নির্বাচনের আগে প্রিজাইডিং কর্মকর্তাদের  গোপন বৈঠকের মাস্টারমাইন্ড  বরখাস্ত  নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত  সিরাজগঞ্জে খেলতে গিয়ে বালির গর্তে পড়ে দুই শিশুর মৃত্যু  সিরাজগঞ্জে জিনের বাদশা প্রতারক চক্রের ৫ সদস্য মূর্তিসহ  গ্রেফতার  সিরাজগঞ্জে বাড়ি ভাড়া নিয়ে এনজিও খুলে টাকা পয়সা নিয়ে উধাও 
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

স্বাধীনতা বিরোধীরা ক্ষমতায় এসে যুব সমাজের হাতে অস্ত্র তুলে দিয়েছিল—নৌপরিবহন-প্রতিমন্ত্রী

রিপোর্টার / ১৮৮ বার
আপডেট বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

নিজস্ব প্রতিবেদক::১৩ এপ্রিল ২০২২,বুধবার।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ক্ষমতার সাড়ে তিন বছরে নদী ও নৌপথের নাব্যতা ধরে রাখার জন্য বিআইডব্লিউটিএর বহরে ৭টি ড্রেজার ছিল। যা ২০০৮ সাল পর্যন্ত ছিল। দীর্ঘ সময়েও এই ড্রেজারের সংখ্যা বৃদ্ধি পাইনি। বঙ্গবন্ধু ১৯৭২ সালে যেই কথা বলেছেন, সেই কথা ১৯৭৫-পরবর্তী জিয়া, এরশাদ ও খালেদা জিয়া কেউ বাবায়ন করেনি।
কিন্তু বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাবার কথা বাস্তবায়ন করে যাচ্ছে। আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসাবে পরিচিতি পেয়েছে ।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিøটিএ) ১৯ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে ড্রেজার বেইজ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

আমরা বিগত ১৩ বছরে ৭টি ড্রেজার থেকে ৮০টি ড্রেজারে উত্তীর্ণ করেছি। বিগত ৪০ বছরে যা হয়নি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে দ্বিগুণের বেশি উন্নয়ন হয়েছে। ১৯৭৫ পরবর্তীতে যা সম্ভব হয়নি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে বিআইডবিøউটিএ ব্যাপক উন্নয়ন হয়েছে। ৭৫ পরবর্তী জিয়া-এরশাদের সময় দেশে কোন উন্নয়ন হয়নি । স্বাধীনতা বিরোধীরা ক্ষমতায় এসে যুব সমাজের হাতে অস্ত্র ও দুনীর্তি,দুরশাসন তুলে দিয়েছিল। ৭৫ পরবর্তীতে যারা সরকারে ছিল দারিদ্রতা দুর করতে পারেনি,নদীকে রক্ষা করতে পারেনি।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন স্বাধীনতা আন্দোলনের ডাক দিয়েছিলেন, তখন একটি শ্লোগান জনপ্রিয় হয়েছিল । ‘তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যমুনা।’ এই নদীর তীর ধরেই আমাদের মুক্তিযোদ্ধারা যুদ্ধ করে দেশকে হানাদারমুক্ত করে স্বাধীনতাকে ছিনিয়ে এনেছেন। সেই নদী আজ নাব্যতা হারিয়েছে, নৌপথগুলো হারিয়ে যাচ্ছে।

নদীভাঙন, নদীর নাব্যতা সংকট নিরসন এবং ভাঙনকবলিত মানুষগুলোকে রক্ষা করার জন্য বিগত সরকারের কোনো ধরনে পদক্ষেপ ছিল না জানিয়ে তিনি বলেন, আজ বাংলাদেশ এই ১৩ বছরে একটা ইমার্জিং টাইগারে পরিণত হয়েছে। একজন নেতাই পারেন একটি জাতির ভাগ্য বদলে দিতে। আমরা দেখেছি মহাত্মা গান্ধী, সুকর্ন, লেলিন, ফিদেল কাস্ত্রোকে। আমরা জাতির জনক বঙ্গবন্ধুকে দেখেছি। একজন নেতাই তাবৎ বাঙালি জাতির মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। আমারা তারেই উত্তরসূরি হিসেবে শেখ হাসিনাকে পেয়েছি।

প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির মধ্যে সারা বিশ্বে ৫টি দেশের অর্থনীতির মধ্যে বাংলাদেশও একটি অর্থনীতির দেশ । ২০৩৩ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বে ৩৩তম অর্থনীতির দেশ হবে। করোনার মহামারির সময় সারা বিশ্ব যখন থেমে গিয়েছিল, তখন বাংলাদেশ থেমে যায়নি। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতার কারণে। ঢাকা- আরিচা মহাসড়কে আগে দুইটি গাড়ি ক্রস করতে পারতো না সেই মহা সড়ক এখন ফোরলেন উন্নয়ন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা মোকাবেলা কওে সারা বিশ^কে তাক লাগিয়ে দিয়েছে । আগামী ৪০ সালের মধ্যে প্রতিটি মানুষের গায়ে মেডিন বাংলাদেশ লেখা থাকবে । পাটুরিয়া-আরিচা ফেরি ঘাট আধুনিক দুর্ষ্টি নন্দন নদী বন্দর হিসাবে গড়ে তোলা হবে। উন্নয়নের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে । বাংলাদেশের মানুষ ঐক্যবদ্ধ থাকলে উন্নয়নের অগ্রযাত্রাকে আরো এগিয়ে নেওয়া সম্ভব হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট চান তিনি।

এ সময় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ(বিআইডবিøউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন,মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট বোর্ডের পরিচালক আলহাজ¦ এ এম নাঈমুর রহমান দুর্জয় । এছাড়া আরো বক্তব্য রাখেন,মানিকগঞ্জের স্থানীয় সরকার বিভাগের (ডিডিএলজি)যুগ্ম সচিব শফিকুল ইসলাম, মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও মানিকগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ্যাডঃ গোলাম মহীউদ্দীন,যুগ্ন পরিচালক বিআইডব্লিউটিএ আরিচা শাখা, এস এম ছানোয়ার হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার (শিবালয় সার্কেল) নূরজাহান লাবনী, শিবালয় উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহিদুর রহমান, শিবালয় উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউর রহমান খান জানু, শিবালয় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, শিবালয় থানা অফিসার ইনচার্জ মোঃ শাহিন প্রমূখ।


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com