Logo
ব্রেকিং :
দৌলতপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত ভূঞাপুরে পুত্রবধূর বিরুদ্ধে শ্বাশুরিকে হত্যার অভিযোগ সরিষাবাড়ীতে শেখ হাসিনার জন্মদিনে নতুন কাপড় পেলো ২ শতাধিক দুঃস্থ ও এতিম শিশু ভূঞাপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন নাগরপুরে উপজেলা আ.লীগ আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৬ তম জন্মদিন পালিত টাঙ্গাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত দৌলতদিয়া মডেল হাই স্কুলে অভিভাবক  সভা অনুষ্ঠিত  ঢাবিতে ছাত্রদলের উপর হামলার প্রতিবাদে সৈয়দপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা ঘিওরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত নেত্রকোনায় তথ্য অধিকার দিবসের আলোচনা সভা
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

গণ-অভ্যুত্থানে জনগণকে পাশে পাওয়ার আশায় বিএনপি, জুটতে পারে হতাশা

রিপোর্টার / ২০ বার
আপডেট রবিবার, ২৪ মার্চ, ২০১৯

কালের কাগজ ডেস্ক:২৪ মাচ,শনিবার।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, দেশে তৃতীয় গণ-অভ্যুত্থান হবে। সাধারণ মানুষ বিএনপির নেতৃত্বে সেই অভ্যুত্থানে অংশ নিয়ে দেশের রাজনীতিতে পরিবর্তন আনবে।

রোববার (২৪ মার্চ) বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ দলের সব নেতাকর্মীর মুক্তির দাবিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এদিকে দুদুর এমন দাবিকে হাস্যকর ও হতাশাজনক বলে অভিহিত করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে পড়ায় গণঅভ্যুত্থানের যে স্বপ্ন দেখছে তা কেবল কথার ফুলঝুরি ও হতাশার বহিঃপ্রকাশ বলে মনে করছেন তারা। বিএনপির গণঅভ্যুত্থানের স্বপ্ন গণ-বিচ্ছিন্নতায় রূপ নেবে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তারা।

দুদুর তৃতীয় গণ-অভ্যুত্থানের আহ্বানকে দেশবাসীর সঙ্গে নতুন প্রতারণা দাবি করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপি জনগণকে নিয়ে যদি সরকারবিরোধী আন্দোলন করার স্বপ্ন দেখে তাহলে তা হবে রাজনৈতিক বোকামি। জনগণ বিএনপিকে অনেক আগেই পরিত্যাগ করেছে। তা নাহলে রিজভী আহমেদদের মতো নেতাদের মাত্র ১৮-২০ জন কর্মী নিয়ে মিছিল করতে হতো না। বিএনপি দেশের রাজনীতিতে এতটাই বীতশ্রদ্ধ যে খোদ দলটির নেতা-কর্মীদের আন্দোলনে খুঁজে পাওয়া যায় না। হাঁকডাক দিয়েও নেতাদের দেখা পাওয়া যায় না।

তিনি আরো বলেন, রাজনৈতিক ভবিষ্যৎ অনুধাবন করেই কিন্তু দলটির নেতা-কর্মীরা সটকে পড়ছেন। জাতীয় নির্বাচনের আগে ও পরে হাজার হাজার নেতা-কর্মীরা বিএনপি ছেড়ে অন্যদলে যোগদান করেছেন। এগুলো তো জনবিচ্ছিন্নতার লক্ষণ। এমন ভঙ্গুর অবস্থায় বিএনপির গণ-অভ্যুত্থানের ইচ্ছা হাস্যকর ছাড়া আর কিছুই না। যে দল রাজপথে নামতে ভয় পায়, সেই দল আবার গণ-অভ্যুত্থানের মতো এত বড় আন্দোলনের স্বপ্ন দেখে। আসলে স্বপ্ন ও বাস্তবতার ফারাক বিএনপি নেতারা বুঝতে পারছেন না।

বিষয়টিকে নিজের মতো ব্যাখ্যা করে বিএনপি নেতা শামসুজ্জামান দুদু বলেন, গণ-অভ্যুত্থানের যে বীজ বুনছে বিএনপি, তা একদিন সফলতার মুখ দেখবেই দেখবে। আমরা আশাবাদী যে দেশের মানুষ বিএনপির বিপদে পাশে দাঁড়াবে এবং বিএনপিকে এই বিপদ থেকে উদ্ধার করবে। বিএনপি একদিন দেশের রাজনীতিতে বড় ধরণের পরিবর্তন আনতে সক্ষম হবে। দেশবাসী একদিন তাদের ভুল বুঝতে পেরে বিএনপির ছায়াতলে একত্রিত হবে। আমরা সে দিনের অপেক্ষায় আছি।

বিএনপি ঠিক কবে সরকারবিরোধী আন্দোলনে মাঠে নামবে- এমন প্রশ্নে তিনি বলেন, দিন-তারিখ ঠিক করে আন্দোলন হয় না। আমরা প্রতিনিয়ত আন্দোলনের মধ্যে রয়েছি। দেশের এই বিরূপ রাজনৈতিক অবস্থায় বিএনপির টিকে থাকাটাই তো এক ধরণের সংগ্রাম।


এ জাতীয় আরো খবর
ThemeCreated By ThemesDealer.Com