Logo
ব্রেকিং :
আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন নাগরপুরে সহবতপুর ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সরিষাবাড়ীতে পরকিয়ার জেরে স্বামীর হাতে স্ত্রী খুন টাঙ্গাইল পাসপোর্ট অফিসে বিশেষ সংকেতে চলে ঘুষ বানিজ্য টাঙ্গাইল পৌর ভবনের সামনে স্থাপিত জাতির জনকের ভাস্কর্য ভেঙ্গে ফেলার এক বছরেও তা প্রতিস্থাপন হয়নি মির্জাপুরে ফাঁড়ির হাজতখানায় আটক ব্যক্তির মৃত্যু টাঙ্গাইলে ২৪ জাতের কুকুরের খামার, আমদানির চেয়ে ৫০ ভাগ সাশ্রয় মানিকগঞ্জে তুচ্ছ ঘটনায় ধারালো অস্ত্রের কোপের শিকার যুবক সৈয়দপুরে বেশি দামে চিনি বিক্রি করায়   দুই দোকানে ৩৫ হাজার টাকা জরিমানা ঘিওরে ব্র্যাকের উদ্যোগে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সভা অনুষ্ঠিত
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

রাতে ব্যালটে সিল, অতিরিক্ত পুলিশ সুপার-ওসি বরখাস্ত

রিপোর্টার / ১৮ বার
আপডেট শুক্রবার, ২৯ মার্চ, ২০১৯

কালের কাগজ ডেস্ক:২৮ মার্চ- ২০১৯

ভোটের আগের রাতে ব্যালেট পেপারে সিল মারার সত্যতা পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আর এ ঘটনার সাথে জড়িত কিশোরগঞ্জ জেলার দুই পুলিশ কর্মকর্তা।

এ কারণে কিশোরগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম এবং কটিয়াদি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দিনকে বরখাস্ত করেছে ইসি।

এ ছাড়াও ওই উপজেলার ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

প্রথমবারের মতো এমন শাস্তিমূলক ব্যবস্থা নিল নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

রাষ্ট্রপতির আদেশক্রমে বৃহস্পতিবার মো. কামাল উদ্দিন বিশ্বাস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে শফিকুল ইসলামকে বরখাস্ত করার আদেশে বলা হয়, ২৩ মার্চ রাত ১২টা থেকে রাত ৪টা পর্যন্ত বিভিন্ন ভোটকেন্দ্রে ব্যালট পেপারে জোরপূর্বক সিল মারা হয়েছে। বেআইনি কার্যক্রমটির বিষয়ে অবহিত থাকার পর দায়িত্ব যথাযথভাবে পালন না করে ইসির আদেশ পালনে ইচ্ছাকৃতভাবে ব্যর্থ হয়েছেন এবং কোনো প্রতিকারমূলক পদক্ষেপ গ্রহণ করেননি। বিষয়টি অসদাচরণ চাকরিবিধি অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হয়েছে। সেজন্য শফিকুল ইসলামকে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর ৫ ধারার ৩ উপধারা অনুযায়ী চাকরি থেকে দুই মাসের জন্য সাময়িক বরখাস্ত করা হলো। বরখাস্তের আদেশটি শফিকুল ইসলামের নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত হয়েছে বলে গণ্য হবে।

বরখাস্ত থাকার সময়ে তিনি খোরপোষ ভাতা পাবেন বলেও ইসির প্রশাসন অর্থ শাখার যুগ্ম সচিব মো. কামাল উদ্দিন বিশ্বাস স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে।

শুধু বরখাস্তই নয়, এই কর্মকর্তার বিরুদ্ধে অসদাচণের জন্য চাকরিবিধি অনুযায়ী শৃঙ্খলামূলক কার্যধারা গ্রহণ করার জন্য মহাপুলিশ পরিদর্শককে (আইজিপি) নির্দেশ দিয়েছে ইসি। একইসঙ্গে কার্যক্রম গ্রহণ করে অবহিত করার জন্যও নির্দেশনায় বলেছে সংস্থাটি।

একইভাবে কটিয়াদি থানার ওসি মোহাম্মদ শামসুদ্দিনকেও নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন অনুযায়ী অসদাচরণের জন্য দুই মাসের জন্য বরখাস্ত করেছে নির্বাচন কমিশন। ইসির উপ-সচিব সাবেদ উর রহমান স্বাক্ষরিত এই আদেশেও একই শাস্তি মূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

ইসি কর্মকর্তারা বলছেন, এতোদিন নির্বাচনী অনিয়মের জড়িত থাকা, অসদাচরণ ও দায়িত্ব পালনের অবহেলার কারণে কেবল মাত্র প্রত্যাহার কিংবা শোকজের মধ্যে সীমাবদ্ধ থাকা হতো। এই প্রথম কোনো পুলিশ কর্মকর্তারা বিরুদ্ধে বরখাস্ত করার মতো গুরু শাস্তির দিকে গেল ইসি।

তৃতীয় ধাপে গত ২৪ মার্চ কটিয়াদি উপজেলার নির্বাচন অনিয়মের কারণে স্থগিত করে নির্বাচন কমিশন।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ইতোমধ্যে তিনটি ধাপের ভোট শেষ হয়েছে। ৩১ মার্চ চতুর্থ ধাপ ও ১৮ জুন পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।


এ জাতীয় আরো খবর
ThemeCreated By ThemesDealer.Com