Logo
ব্রেকিং :
সরকার পরিবর্তন করার একমাত্র পথ নির্বাচন: পরিকল্পনামন্ত্রী সিরাজগঞ্জের তাড়াশে গৃহবধূকে হত্যা শ্বশুড়-শ্বাশুড়ি আটক সিরাজগঞ্জে বহুলীতে মতিয়ার রহমান মিঞা ফাউন্ডেশনের উদ্যোগে বৃক্ষ রোপন নেত্রকোনায় আর্ন্তজাতিক সিওড দিবস উপলক্ষ্যে আলোচনা সভা নবনিযুক্ত আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে ডিআইজির শুভেচ্ছা ঈশ্বরগঞ্জে যুবমহিলা লীগের সমাবেশ অনুষ্ঠিত নড়াইল জেলা পরিষদের সদস্য নির্বাচনে আলোচনার শীর্ষে শেখ সাজ্জাদ হোসেন মুন্না নাগরপুরে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সাথে এমপি টিটুর মতবিনিময় সভা নগরকান্দায় বাংলাদেশ আওয়ামী সেচ্ছাসেবক লীগের সদস্য সংগ্রহ সভা অনুষ্ঠিত  চৌহালী উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণে প্রস্তাবিত স্থান পরিদর্শন
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

২ দিনে হাসপাতালে ভর্তি ৩৪০৫

রিপোর্টার / ১০ বার
আপডেট শুক্রবার, ২ আগস্ট, ২০১৯

কালের কাগজ ডেস্ক: ০২ আগস্ট ২০১৯,শুক্রবার।

রাজধানীসহ সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে গত দুইদিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৩ হাজার ৪০৫ জন রোগী। আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১ হাজার ৬৮৭ জন রোগী। মোট রোগীদের মধ্যে সরকারি হাসপাতালে ৬২২ জন, বেসরকারিতে ৩৭০ জন ও বিভিন্ন বিভাগীয় শহরে ৬৯১ জন ভর্তি হন। বর্তমানে সারাদেশের হাসপাতালে ভর্তিকৃত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৬ হাজার ৫৮২ জন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে।

হঠাৎ করে রোগীর সংখ্যা আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাওয়ায় হাসপাতালগুলোতে যেন তিল ধারণের ঠাঁই নেই। শয্যার অভাবে রোগীদের ঠাঁই হচ্ছে ওয়ার্ডের ফ্লোরে, ভেতরে-বাইরের বারান্দা ও করিডোরে।

চিকিৎসক ও নার্সসহ স্বাস্থ্যসেবা প্রদানকারী অন্যান্য সহযোগী স্টাফ সংকটের কারণে রোগীদের নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দেয়া কঠিন হয়ে পড়ছে। এক্ষেত্রে রোগীর স্বজনরাই শয্যাপার্শ্বে বসে থেকে রোগীর যত্ন নিতে বাধ্য হচ্ছেন। সরকারি ও বেসরকারি হাসপাতালে গত দুইতিন ধরে ডেঙ্গু রোগীদের অনেককেই ভর্তি নেয়া হচ্ছে না।

রোগীর স্বজনদের অভিযোগ, ডেঙ্গু পরীক্ষা করে ধরা পড়ার পরও রোগীকে বাসায় রেখে চিকিৎসা করতে হবে বলে হাসপাতাল থেকে ফিরিয়ে দেয়া হচ্ছে। তবে একদিনের জ্বরে একাধিক রোগীর শারীরিক অবস্থার অবনতি ও মৃত্যুর সংবাদে অনেকেই বাসায় রেখে চিকিৎসা করাতে ভয় পাচ্ছেন বলে জানিয়েছেন স্বজনরা।

এদিকে, ডেঙ্গুজ্বর সন্দেহে সরকারি ও বেসরকারি হাসপাতালের ল্যাবরেটরিতে জ্বরের রোগীর ভিড় বাড়ছে।

চলতি বছর ১ জানুয়ারি থেকে ১ আগস্ট পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে মোট ভর্তি হয়েছেন ২১ হাজার ২৩৫ জন রোগী। জানুয়ারিতে ৩৭, ফেব্রুয়ারিতে ১৯, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মেতে ১৯৩, জুনে ১৭৬৩, জুলাইয়ে ১৫৬১৪ ও আগস্ট মাসের দুইদিনে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ হাজার ৪০৫ জন।

গত ২৪ ঘণ্টায় মোট ভর্তি ১ হাজার ৬৮৭ রোগীর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১২৩, মিটফোর্ড হাসপাতালে ৩৫, ঢাকা শিশু হাসপাতালে ৩৩, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১১৮, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৩১, বারডেম হাসপাতালে ১৭, বিএসএমএমইউতে ২৯, পুলিশ হাসপাতাল রাজারবাগে ১৯, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৬৪, বিজিবি হাসপাতাল পিলখানায় ৫, সম্মিলিত সামরিক হাসপাতাল ৫৬ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৯২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এ ছাড়া বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি রোগীর সংখ্যা ৩৭০ জন।

এদিকে, রাজধানীর বাইরেও বিভিন্ন বিভাগীয় শহরে ভর্তি রোগীর সংখ্যা ৬৯১ জন। ঢাকা বিভাগে ১৯০, চট্টগ্রাম বিভাগে ১১৯, খুলনা বিভাগে ৯১, রংপুর বিভাগে ৩৮, রাজশাহী বিভাগে ৮৭, বরিশাল বিভাগে ৭৭, সিলেট বিভাগে ১১ ও ময়মনসিংহ বিভাগে ৭৮ জন ভর্তি হয়েছেন।


এ জাতীয় আরো খবর
ThemeCreated By ThemesDealer.Com