Logo
ব্রেকিং :
আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন নাগরপুরে সহবতপুর ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সরিষাবাড়ীতে পরকিয়ার জেরে স্বামীর হাতে স্ত্রী খুন টাঙ্গাইল পাসপোর্ট অফিসে বিশেষ সংকেতে চলে ঘুষ বানিজ্য টাঙ্গাইল পৌর ভবনের সামনে স্থাপিত জাতির জনকের ভাস্কর্য ভেঙ্গে ফেলার এক বছরেও তা প্রতিস্থাপন হয়নি মির্জাপুরে ফাঁড়ির হাজতখানায় আটক ব্যক্তির মৃত্যু টাঙ্গাইলে ২৪ জাতের কুকুরের খামার, আমদানির চেয়ে ৫০ ভাগ সাশ্রয় মানিকগঞ্জে তুচ্ছ ঘটনায় ধারালো অস্ত্রের কোপের শিকার যুবক সৈয়দপুরে বেশি দামে চিনি বিক্রি করায়   দুই দোকানে ৩৫ হাজার টাকা জরিমানা ঘিওরে ব্র্যাকের উদ্যোগে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সভা অনুষ্ঠিত
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে পারের অপেক্ষায় ৬ শতাধিক যানবাহন

রিপোর্টার / ৭ বার
আপডেট শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯

মানিকগঞ্জ প্রতিনিধি; :০৯ আগস্ট,২০১৯,শুক্রবার।
ঈদের বাকি আর মাত্র দু’দিন। ঈদকে ঘিরে ঘরমুখো মানুষের চাপে মুখরিত মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট। দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রায় ২১ জেলার কয়েক লাখ মানুষের যোগাযোগের মাধ্যম এ নৌ-রুটে।
ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপে নাকাল এ ফেরিঘাট। যাত্রী ও যানবাহন পারাপারে পাটুরিয়া দৌলতদিয়া নৌ-রুটে ছোট বড় মিলে ১৯টি ফেরি রয়েছে। তবে নদীতে প্রচন্ড স্রোত থাকার কারণে ফেরি চলাচলে বিঘ্ন ঘটছে। নৌ-রুট পারের সময় লাগছে আগের চেয়ে বেশি।
অপরদিকে বৃষ্টির পানিতে ফেরিঘাটের পন্টুন এলাকা পিচ্ছিল হয়ে যাওয়ায় লোড আনলোডেও ব্যয় হচ্ছে অতিরিক্ত সময়। যে কারণে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় অপেমাণ যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে। নৌ-রুটে পারাপারে ভোগান্তিতে পড়েছে যানবাহন শ্রমিক ও যাত্রীরা।
শুক্রবার (৯ আগস্ট) ভোর সাড়ে ৬টা পর্যন্ত বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে ছয় শতাধিক যানবাহন এ নৌ-রটে পারের অপোয় রয়েছে। এর মধ্যে যাত্রীবাহী বাস দেড় শতাধিক, ব্যক্তিগত ছোট গাড়িও ১৫০-এর মতো এবং তিন শতাধিক ট্রাক নৌ-রুটে পারের অপোয় রয়েছে বলে জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল।
অপেমাণ যানবাহনের মধ্যে দুই থেকে আড়াই ঘণ্টার অপো শেষে বাস ও ছোট গাড়িগুলো নৌ-রুটে পারের সুযোগ পেলেও দীর্ঘ ভোগান্তিতে পড়েছে গরু বহনকারী খালি ট্রাক চালকেরা। নৌ-রুটে পারের জন্য ৪/৫ ঘণ্টা ফেরিঘাট এলাকায় অপো করতে হচ্ছে তাদেরকে। এই ভোগান্তি থেকে পরিত্রাণ পেতে সংশ্লিষ্ট কর্তৃপরে দৃষ্টি কামনা করেন তারা।
দূরপাল্লার যাত্রীদেরকে ফেরিঘাট এলাকায় ভোগান্তিতে পোহাতে হলেও ভোগান্তি নেই লোকাল বাসের যাত্রীদের। ঢাকা আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ৩৫ কিলোমিটার অংশে কোনো যানজট নেই। এছাড়া পাটুরিয়া ঘাট এলাকায় পর্যাপ্ত লঞ্চ ও ফেরি থাকায় দ্রুত সময়ের মধ্যে তারা নৌ-রুট পারাপারের সুযোগ পাচ্ছে।
বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের এজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌ-রুটে ছোট বড় মিলে ১৯টি ফেরি রয়েছে। স্বাভাবিকভাবে ফেরিগুলো চলাচল করতে পারলে অপেমাণ যানবাহন থাকার কোনো সুযোগ ছিল না।

কিন্তু নদীতে প্রচন্ড স্রোত থাকার কারণে ফেরি চলাচলে সময় লাগছে আগের চেয়ে প্রায় দ্বিগুণ। যে কারণে কমে আসছে ফেরির ট্রিপ। আর যানবাহনে সারি দীর্ঘ হচ্ছে পাটুরিয়া ঘাটে। তবে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাস ও ছোট গাড়িগুলো নৌ-রুটে পারাপার করা হচ্ছে বলে জানান তিনি।

বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের ট্রাফিক বিভাগের সহকারী পরিচালক ফরিদুল ইসলাম জানান, ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপদ পারাপার নিশ্চিত করতে পাটুরিয়া দৌলতদিয়া নৌ-রুেেট ২০টি ও আরিচা কাজিরহাট নৌ-রুটে ১২টি লঞ্চ চলাচল করছে।এতে করে লঞ্চ পারপার যাত্রীদের দুর্ভোগে পোহানোর কোন সম্ভাবনা নেই বলে জানান তিনি।######

কালের কাগজ/প্রতনিধি/জা.উ.ভি


এ জাতীয় আরো খবর
ThemeCreated By ThemesDealer.Com