Logo
ব্রেকিং :
আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন নাগরপুরে সহবতপুর ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সরিষাবাড়ীতে পরকিয়ার জেরে স্বামীর হাতে স্ত্রী খুন টাঙ্গাইল পাসপোর্ট অফিসে বিশেষ সংকেতে চলে ঘুষ বানিজ্য টাঙ্গাইল পৌর ভবনের সামনে স্থাপিত জাতির জনকের ভাস্কর্য ভেঙ্গে ফেলার এক বছরেও তা প্রতিস্থাপন হয়নি মির্জাপুরে ফাঁড়ির হাজতখানায় আটক ব্যক্তির মৃত্যু টাঙ্গাইলে ২৪ জাতের কুকুরের খামার, আমদানির চেয়ে ৫০ ভাগ সাশ্রয় মানিকগঞ্জে তুচ্ছ ঘটনায় ধারালো অস্ত্রের কোপের শিকার যুবক সৈয়দপুরে বেশি দামে চিনি বিক্রি করায়   দুই দোকানে ৩৫ হাজার টাকা জরিমানা ঘিওরে ব্র্যাকের উদ্যোগে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সভা অনুষ্ঠিত
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

ঈদ যাত্রায় স্বতি নেই ঢাকা- আরিচা মহাসড়কে পাটুরিয়া ঘাটে অতিরিক্ত যাত্রীর চাপ

রিপোর্টার / ১০ বার
আপডেট শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯

মানিকগঞ্জ প্রতিনিধি ঃ ০ ৯ আগষ্ট-২০১৯,শুক্রবার।
ঈদের ঘরমুখো যাত্রীদের পাটুরিয়া ফেরিঘাটে তেমন দুভোর্গে পড়ে না হলেও ঘাটে আসতে ঢাকা আরিচা মহাসড়কে ভোগান্তিতে পড়তে হয়েছে যাত্রীদের। আড়াই ঘন্টার সড়ক পার হতে সময় লেগেছে ৬ থেকে ৭ ঘন্টা। ঢাকা আরিচা মহাসড়কে কয়েকটি ছোটখাট দুর্ঘটনা, পুরাতন যানবাহন বিকল ও সুশৃংখল ভাবে যানবাহন না চলার কারণে মহাসড়কে যানজটের সৃস্টি হয়। সারা দিনই পুলিশ সুপার রিফাত রহমান শামীমের নেতৃত্বে পুলিশ সদস্যরা মহাসড়কে যানজট নিয়ন্ত্রন ও যানবাহনকে সুশৃংখল ভাবে রাখার জন্য কাজ করতে দেখা গেছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত সন্ধ্যা ৭ টায় ঢাকা আরিচা মহাসড়কে মানিকগঞ্জ প্রান্তে ৩৫ কিলোমিটারের মধ্যে গড়ে ২০ কিলোমিটার ব্যাপি যানবাহনের জট রয়েছে। এছাড়া পাটুরিয়া ঘাট থেকে টেপড়া পর্যন্ত ৭ কিলোমিটার জুড়ে রয়েছে প্রাইভেটকার ও মাক্রোবাসের সারি।
সরেজমিনে ঢাকা আরিচা মহাসড়ক ও পাটুরিয়া ঘাটে দেখা গেছে শুক্রবার সকাল থেকে যানবাহনের চাপ বাড়তে থাকে মহাসড়কে। অতিরিক্ত যানবাহনে চাপ ও সুশৃংখলা ভাবে যানবাহন না চলার কারনে ধীরগতিতে চলে যানবাহন। মাঝে মধ্যে ঘন্টার পর ঘন্টার একই স্থানেই আটকে থাকে যানবাহনগুলো। সার দিন মহাসড়কে এই চিত্র দেখা গেছে উথলি মোড় থেকে মানিকগঞ্জ পর্যন্ত ।

এদিকে ফেরিঘাটের লোড আনলোড স্বাভাবিক রাখতে ফেরি পার হতে আসা ব্যক্তিগত প্রাইভেটসহ ছোট গাড়ী গুলো ঘাটের প্রায় ৭ কিলোমিটার আগে টেপড়া থেকে রূপসা হয়ে বিকল্প রাস্তা দিয়ে ঘাট এলাকায় যাচ্ছে।
পাটুরিয়া ঘাটে কথা হয় সাতক্ষিরাগামী দুরপাল্লার পরিবহনের যাত্রী আব্দুল মোমিনের সাথে তিনি জানালেন, গাবতলী থেকে পাটুরিয়া ঘাটে আসতে তার গাড়ীর সময় লেগেছে ৭ ঘন্টা। ওই গাড়ীর চালক বিল্লাল হোসেন যাত্রীর কথার সাথে সুর মিলিয়ে বলেন, ঢাকা-আরিচা মহা সড়কের সাভার ,নবীনগর, ধামরাই, মানিকগঞ্জের বানিয়াজুরী, মহাদেবপুর, বরংগাইল আর উথলী হয়ে পাটুরিয়া ঘাটে আসতে এই লম্বা সময় লেগেছে। যেখানে স্বাভাবিক সময়ে গাবতলী থেকে পাটুরিয়া পর্যন্ত সময় লাগে আড়াই ঘন্টার মতো।
ঈদে ঘরমুখো যাত্রী চৌধুরী মহিবুল ইসলাম জানান, তিনি পরিবারের সদস্যদের নিয়ে মাইক্রোবাসে করে ঢাকা থেকে পাটুরিয়া ঘাটে এসেছেন ৮ ঘন্টায়। সড়কে সৃশংখলা না থাকায় এবার ঈদের যাত্রীদের ভোগান্তি হচ্ছে বলে তিনি মনে করেন।
পাটুরিয়া লঞ্চ ঘাটে দুপুরের পর থেকে যাত্রীদের প্রচন্ড ভীর লক্ষ করা যায়। যাত্রীদের ভীড় সামলাতে দায়িত্বরতদের হিমশীম খেতে হয়। এই সুযোগে নির্ধারিত যাত্রীদের চেয়ে অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ ছেড়ে যেতে দেখা গেছে। দুপুর ১টার দিকে লঞ্চ ঘাটে অতিরিক্ত যাত্রীর চাপে পণ্টুন থেকে পড়ে যায় আলাউদ্দিন নামে এক যাত্রী। তার বাড়ি কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলায়। সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিস সদস্যরা নেমে পড়েন নদীতে। ৬ মিনিটের মধ্যে উদ্ধার করা হয় নদীতে পড়ে যাওয়া যাত্রীকে।
বাংলাদেশ নৌ পরিবহন করপোরেশন( বিআইডবিটিসি) আরিচা সেক্টরের ডিজিএম মো. আজমল হোসেন জানান, পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরির সংখ্যা বৃদ্ধি করে ২০ টা করা হয়েছে। তাদের বহরে ২০টি ফেরি যুক্ত হওয়ায় যানবাহন পারাপার কোন ভোগান্তি হচ্ছে না।
এদিকে বরংগাইল হাইওয়ে পুলিশের ইনচার্জ ইয়ামিন-ই-দৌলা মহাড়কের যানবাহনের ধীরগতি ও মাত্রারিক্ত চাপের কারন হিসেবে জানান, যে পরিমান গাড়ী এই সড়ক দিয়ে চলাচল করতো তার চেয়ে অনেক গুন যানবাহন ঈদ উপলক্ষে আসায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। এছাড়া তিনি আরো জানান, অসংখ্য পুরনো গাড়ী এই রুটে আসে। সে সবের মধ্যে অনেক গুলো গাড়ী রাস্তার মধ্যে বিকল হয়ে পরে যানবাহনের লম্বা লাইন পরেছে।
পুলিশ সুপার রিফাত রহমান শামীম জানান, পাটুরিয়া ঘাটে কোন ভোগান্তি নেই, তবে মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপে কিছুটা দুভোর্গে পড়েছে যাত্রীরা।
কালের কাগজ/প্রতিনিধি/জা.উ.ভি


এ জাতীয় আরো খবর
ThemeCreated By ThemesDealer.Com