Logo
ব্রেকিং :
দৌলতপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত ভূঞাপুরে পুত্রবধূর বিরুদ্ধে শ্বাশুরিকে হত্যার অভিযোগ সরিষাবাড়ীতে শেখ হাসিনার জন্মদিনে নতুন কাপড় পেলো ২ শতাধিক দুঃস্থ ও এতিম শিশু ভূঞাপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন নাগরপুরে উপজেলা আ.লীগ আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৬ তম জন্মদিন পালিত টাঙ্গাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত দৌলতদিয়া মডেল হাই স্কুলে অভিভাবক  সভা অনুষ্ঠিত  ঢাবিতে ছাত্রদলের উপর হামলার প্রতিবাদে সৈয়দপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা ঘিওরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত নেত্রকোনায় তথ্য অধিকার দিবসের আলোচনা সভা
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

কোরবানীর ঈদে চাহিদা বেড়েছে লোহার কামারদের

রিপোর্টার / ৫ বার
আপডেট শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯

সুরেশ চন্দ্র রায়(শিবালয়)মানিকগঞ্জ। ০৯আগস্ট-২০১৯,শুক্রবার।।
মানিকগঞ্জের শিবালয়ে কোরবানীর ঈদকে কেন্দ্র করে চাহিদা বেড়েছে লোহার কামারদের। তারা এখন পার করছেন ব্যস্ত সময়। বিশেষত দা, ছুড়ি, বটি ও চাপাতি তৈরীতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন দিনরাত। কারিগরদের কাজের শব্দে মুখরিত রয়েছে কামারপাড়ার গ্রাম ও হাট বাজারগুলো।
ধূলন্ডী গ্রামের মান্য কামার জানান, প্রতিবছর কোরবানীর ঈদ আসলে তাদের ব্যস্ততা অনেক বেড়ে যায়। এ সময়ের রোজগার দিয়ে তারা বাকি সময় সংসার পরিচালনা করে থাকেন। বছরের বাকি দিনগুলোতে তাদের কাজের খুব একটা চাহিদা থাকে না। তখন গড়ে তারা আড়াইশো থেকে তিনশো টাকা রোজগার করেন। বর্তমান বাজারে এ টাকা দিয়ে সংসার চালাতে তাদের হিমশিম খেতে হয়। ঐ তুলনায় ঈদের সময় তাদের কাজের বাজার বেশ ভাল থাকে।
সরেজমিন ঘুরে দেখা যায়, এ সময় প্রায় সকল লোহার কামারেরা ব্যস্ত সময় কাটাচ্ছেন তাদের কাজ নিয়ে। কেউ গ্রাহকের ফরমায়েশ অনুযায়ী জিনিসপত্র বানাচ্ছেন আবার কেউ কেউ তাদের তৈরী জিনিস সাজিয়ে রেখেছেন হাটবাজারে বিক্রির উদ্দেশ্যে।
কলাগাড়ীয়া গ্রামের বিমল কর্মকার বলেন, কোরবানীর ঈদে তাদের কাজের চাপ বেড়ে যায়। কিন্তু তেমন লাভের মুখ তারা দেখতে পায় না। কারন বর্তমান বাজারে লোহা ও কয়লার মূল্য অনেক বেশি। তাই সে বেশির ভাগ সময় জিনিসপত্র নিজে তৈরী না করে কিনে বিক্রি করেন। এতে লাভের পরিমান তুলনামূলক বেশি।
টেপড়া বাজারের একজন লোহার কামার জানান, আকার অনুযায়ী চাপাতি ৭০০ থেকে ১২০০, দা ৩০০ থেকে ৫০০, চাকু ৮০ থেকে ১৫০, খুন্তি ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। নতুন কাজের অপেক্ষায় পুরাতন কাজের চাপ বেশি।


এ জাতীয় আরো খবর
ThemeCreated By ThemesDealer.Com