Logo
ব্রেকিং :
কালিয়ায় নিখোজ স্কুলছাত্রের লাশ উদ্ধার নড়াইলের নিরিবিলি পিকনিক স্পট থেকে অবৈধ বন্যপ্রাণী উদ্ধার ২৫ হাজার টাকা জরিমানা নড়াইলে ভ্যান ও মোটরসাইকেলের সংঘর্ষে কলেজ ছাত্রের মৃত্যু আহত -৬ মির্জা ফখরুলরা স্বপ্ন দেখেছিল বাংলাদেশ পাকিস্তান বানাবে এখন স্বপ্ন দেখছে শ্রীলংকা বানাবে –দুর্জয় হরিপুরে বসত ভিটার জমির জেরে ছেলের হাতে মা খুন গ্রেপ্তার ৩   ঈশ্বরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন লোহাগড়ায় বিদ্যুৎ স্পৃষ্টে এক যুবকের মৃত্যু পাংশার মৈশালা পালপাড়া মন্দিরে মহানাম যজ্ঞানুষ্ঠানের সমাপনী টাঙ্গাইলে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ পরিষদের নবগঠিত কমিটি গঠণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত সারাদেশে আ’লীগের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে টাঙ্গাইলে বিএনপির বিক্ষোভ
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

ছয় গ্রেডে পোশাক শ্রমিকদের বেতন বাড়ল

রিপোর্টার / ৫ বার
আপডেট রবিবার, ১৩ জানুয়ারী, ২০১৯

কালের কাগজ ডেস্ক:১৩ জানুয়ারী,রবিবার।

পোশাক শ্রমিকদের মজুরি বৈষম্য দূর করতে নতুন মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার। এক্ষেত্রে সর্বশেষ মজুরি কাঠামোর ছয়টি গ্রেডের বেতন বেড়েছে।

রবিবার শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে মালিক-শ্রমিক ও প্রশাসনের প্রতিনিধিদের নিয়ে গঠিত ত্রিপক্ষীয় কমিটির বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এই সিদ্ধান্তের কথা জানান।

মন্ত্রী বলেন, সংশোধিত এই কাঠামো ২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে কার্যকর ধরা হবে। আর বাড়তি অংশের টাকা ফেব্রুয়ারির বেতনের সঙ্গে সমন্বয় করা হবে। আগামী সাত দিনের মধ্যে সংশোধিত কাঠামোর গেজেট প্রকাশ করা হবে বলে জানান তিনি।

নতুন মজুরি কাঠামোতে যাতায়াত, বাড়িভাড়া, চিকিৎসার জন্য বরাদ্দ বাড়ানো ছাড়াও মূল মজুরির সঙ্গে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা করা হয়েছে।

এখন থেকে প্রথম গ্রেডের একজন কর্মী সব মিলিয়ে ১৮ হাজার ২৫৭ টাকা বেতন পাবেন। এই গ্রেডে ২০১৮ সালে ১৭ হাজার ৫১০ টাকা করা হয়েছিল। ২০১৩ সালের বেতন কাঠামোতে এই গ্রেডের মজুরি ছিল ১৩ হাজার টাকা।

দ্বিতীয় গ্রেডের সর্বমোট বেতন ধরা হয়েছে ১৫ হাজার ৪১৬ টাকা। ২০১৩ সালের বেতন কাঠামোতে এই গ্রেডে ১০ হাজার ৯০০ টাকা বেতন ছিল। ২০১৮ সালের গেজেটে তা ১৪ হাজার ৬৩০ টাকা করা হয়েছিল।

তৃতীয় গ্রেডের সব মিলিয়ে বেতন ধরা হয়েছে ৯ হাজার ৮৪৫ টাকা। যা ২০১৩ সালের বেতন কাঠামোতে ৬ হাজার ৮০৫ টাকা এবং ২০১৮ সালের গেজেটে ৯ হাজার ৮৪৫ টাকা করা হয়েছিল।

চতুর্থ গ্রেডে সর্বমোট বেতন ধরা হয়েছে ৯ হাজার ৩৪৭ টাকা। এই গ্রেডে ২০১৩ সালে বেতন ৬ হাজার ৪২০ টাকা ছিল। ২০১৮ সালে করা হয়েছিল ৯ হাজার ২৪৫ টাকা।

পঞ্চম গ্রেডে বেতন ঠিক হয়েছে ৮ হাজার ৮৭৫ টাকা। এটা সব মিলিয়ে ধরা হয়েছে। ২০১৩ সালে এই গ্রেডে ৬ হাজার ৪২ টাকা এবং ২০১৮ সালের ছিল ৮ হাজার ৮৭৫ টাকা।

ষষ্ঠ গ্রেডের সর্বমোট বেতন ৮ হাজার ৪২০ টাকা ধরা হয়েছে। ২০১৩ সালের বেতন কাঠামোতে তা ছিল ৫ হাজার ৬৭৮ টাকা। ২০১৮ সালে করা হয়েছিল ৮ হাজার ৪০৫ টাকা।

সপ্তম গ্রেডের মজুরি সব মিলিয়ে ৮ হাজার টাক ধরা হয়েছে। ২০১৩ সালের বেতন কাঠামোতে সর্বনিম্ন গ্রেডের বেতন ছিল ৫৩০০ টাকা।

মজুরি কাঠামোতে বৈষম্যের অভিযোগ গত ৭ম দিন ধরে আন্দোলন করে আসছেন পোশাক শ্রমিকরা। বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করে ভাঙচুরও করেন। এতে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সাভার, গাজীপুর, রাজধানীর মিরপুর, মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ করা হয়।

টানা শ্রমিক অসন্তোষের ঘটনায় অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়ে তৈরি পোশাক মালিকরা। শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ার জামগড়া, নরসিংহপুর, জিরাবো, কাঠগড়াসহ বিভিন্ন এলাকার অর্ধশতাধিক কারখানা ছুটি ঘোষণা করে মালিকপক্ষ।

 

কালের কাগজ/প্রতিবেদক/জা.উ.ভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
ThemeCreated By ThemesDealer.Com