Logo
ব্রেকিং :
সরকার পরিবর্তন করার একমাত্র পথ নির্বাচন: পরিকল্পনামন্ত্রী সিরাজগঞ্জের তাড়াশে গৃহবধূকে হত্যা শ্বশুড়-শ্বাশুড়ি আটক সিরাজগঞ্জে বহুলীতে মতিয়ার রহমান মিঞা ফাউন্ডেশনের উদ্যোগে বৃক্ষ রোপন নেত্রকোনায় আর্ন্তজাতিক সিওড দিবস উপলক্ষ্যে আলোচনা সভা নবনিযুক্ত আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে ডিআইজির শুভেচ্ছা ঈশ্বরগঞ্জে যুবমহিলা লীগের সমাবেশ অনুষ্ঠিত নড়াইল জেলা পরিষদের সদস্য নির্বাচনে আলোচনার শীর্ষে শেখ সাজ্জাদ হোসেন মুন্না নাগরপুরে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সাথে এমপি টিটুর মতবিনিময় সভা নগরকান্দায় বাংলাদেশ আওয়ামী সেচ্ছাসেবক লীগের সদস্য সংগ্রহ সভা অনুষ্ঠিত  চৌহালী উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণে প্রস্তাবিত স্থান পরিদর্শন
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

গণতন্ত্রের প্রতি অনীহা ও পরনির্ভরশীলতার কারণে বিএনপি জোটের অধঃপতন

রিপোর্টার / ১৪ বার
আপডেট শুক্রবার, ১৮ জানুয়ারী, ২০১৯

কালের কাগজ ডেস্ক:১৮ জানুয়ারী,শুক্রবার।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর একটা ঘোরের মধ্যে পড়েছে বিএনপি। পরাজয়ের কারণ অনুসন্ধানে কূল-কিনারা করতে না পেরে বিএনপি মেতেছে দোষারোপের খেলায়। রাজনীতি সচেতন বিশেষজ্ঞরা মনে করছেন, নিজেদের অতি উৎসাহ ও আত্মঅহংকারের কারণে নির্বাচনে শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়েছে বিএনপি তথা ঐক্যফ্রন্ট। নিজেদের অতীত অপকর্ম এবং ভুল স্বীকার না করার প্রবণতার কারণে বিএনপি তথা ঐক্যফ্রন্টকে মুখ থুবড়ে পড়তে হয়েছে বলেও মনে করেন তারা।

বিএনপি তথা ঐক্যফ্রন্টের রাজনৈতিক এমন শোচনীয় পরাজয়কে নিজেদের ভুলের খেসারত দাবি করেছেন রাজনৈতিক বিশ্লেষক ড. আনোয়ার হোসেনসহ একাধিক রাজনৈতিক বিশ্লেষক।

এ প্রসঙ্গে ড. আনোয়ার হোসেন বলেন, মহাজোট সরকারের তুমুল জনপ্রিয়তার ফলে নিজেদের পরাজয়ে স্তব্ধ হয়ে পড়েছে বিএনপি। জাতীয় পার্টি সংসদের বিরোধী দল হওয়ার ঘোষণা দেয়ায় জাতীয় সংসদ সমৃদ্ধ হয়েছে। সার্বিক দিক থেকে অতৃপ্তি নিয়েই রাজনীতির মাঠে উদ্দেশ্যহীনভাবে ঘুরপাক খাচ্ছে বিএনপি। সঠিক দিক নির্দেশনা এবং পরিকল্পনার অভাবে বিএনপি এবং ঐক্যফ্রন্ট কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়নি। এক্ষেত্রে বিএনপির সবচেয়ে বড় ক্ষতি করেছে অতিরিক্ত আত্মবিশ্বাসী মনোভাব, জনগণের প্রতি অনাস্থা এবং তৃতীয় শক্তির উপর মাত্রাতিরিক্ত নির্ভরশীলতা।

ড. আনোয়ার হোসেন আরও বলেন, বাংলাদেশের ভাগ্য নির্ধারণ করে এ দেশের জনগণ। কিন্তু বিএনপি ভেবেছিলো, তৃতীয়পক্ষ তাদের সহযোগিতা করে ক্ষমতায় বসাবে। মূলত পরনির্ভরশীলতা, অসাধু মনোভাব, গণতন্ত্রের প্রতি অশ্রদ্ধা, অতীত অপকর্মের কারণে বিএনপি জোটটির এমন অধঃপতন হয়েছে।

কালের কাগজ/প্রতিবেদক/জা.উ.ভি


এ জাতীয় আরো খবর
ThemeCreated By ThemesDealer.Com