Logo
ব্রেকিং :
মানিকগঞ্জ জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সভাপতি আমিনুল, সাধারণ সম্পাদক নুরুজ্জামান ভোট চোররা ভোট চুরি করতেই জানে: শেখ হাসিনা নেত্রকোনায় মহিলা পরিষদের সাংবাদিক সম্মেলন নগরকান্দায় কৃষকের মাঝে পেঁয়াজের বীজ বিতরণ  যশোরে প্রধানমন্ত্রীর জনসভা হতে চুরি যাওয়া মূল্যবান ১২ টি মোবাইল ফোন গোয়ালন্দে উদ্ধার  সৈয়দপুরে ভোর রাতে ৫ দোকানের  ২০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে উদ্বোধন হলো কাউন্সিলর গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্ট  আগামী জুনে শুভ উদ্বোধন করা হবে  সিরাজগঞ্জ বিসিক শিল্প পার্ক  ……… শিল্প মন্ত্রী নূরুল মজিদ নাগরপুরে খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা টাঙ্গাইলে আশ্রয়ণের ঘরে ভুতুড়ে বিদ্যুৎ বিল, দিশেহারা ৪০ পরিবার
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

প্রশ্নপত্র ফাঁস রোধে সরকারের সফল পদক্ষেপে মিলছে সুফল

রিপোর্টার / ১৮ বার
আপডেট রবিবার, ২০ জানুয়ারী, ২০১৯

কালের কাগজ ডেস্ক:২০ জানুয়ারী,রবিবার।

২০১৯ সালে এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে যুগান্তকারী কিছু পদক্ষেপ গ্রহণ করেছে নতুন সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্রের বরাতে তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, ‘ডিজিটাল’ ব্যবস্থায় প্রশ্নপত্র প্রণয়ন করে পরীক্ষার দিন সকালে জেলা প্রশাসক বা উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে ওই এলাকাতেই প্রশ্নপত্র ছাপিয়ে পরীক্ষার হলে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে। প্রয়োজন হলে পরীক্ষা কেন্দ্রে প্রিন্টার বসিয়ে কিংবা ওই এলাকার সুরক্ষিত কোন স্থানে প্রশ্নপত্র ছাপা হবে। পরীক্ষার দিন সকালে কেন্দ্রসচিব ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে প্রশ্নপত্রের যে সেটে পরীক্ষা হবে, তার সিলগালা করা প্যাকেট পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। পাশাপাশি শিক্ষার্থী ও অভিভাবকদের প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন সময়ে কর্মশালার ব্যবস্থা করা হয়েছে। প্রশ্নফাঁস রোধে তাদের সহায়তাও কামনা করেছে শিক্ষা মন্ত্রণালয় এবং আইনশৃঙ্খলা বাহিনী। পাশাপাশি প্রশ্নপত্র ফাঁস রোধে কড়া নজরদারি রাখছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ বিষয়ে বিশিষ্ট শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে সরকারের পদক্ষেপগুলো নিঃসন্দেহে প্রশংসনীয়। দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে তৎপর রয়েছে একাধিক কুচক্রী মহল। তবে সরকার সকল ধরনের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে দৃঢ় পদক্ষেপ গ্রহণ করেছে, যেটি জাতির জন্য আশাব্যঞ্জক। দেশের মেধা রক্ষা করতে হলে সরকারকে আরো কঠোর হতে হবে। কারণ আগামীর চ্যালেঞ্জিং পৃথিবীতে মেধার বিকল্প নেই।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com