Logo
ব্রেকিং :
পাথরে বিটুমিন মিক্সার ফ্যাক্টরির বয়লারে আগুন, রক্ষা পেল মার্কেট, শত শত মানুষ  ঢাকা রিপোর্টার্স ইউনিটির নতুন সভাপতি নোমানি, সম্পাদক সোহেল তাড়াশে বিএনপি’র ১২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলাঃ গ্রেফতার-৫ নগরকান্দায় নব নির্বাচিত সাংসদকে গন সংবর্ধনা নগরকান্দা আশ্রায়ন প্রকল্প পরিদর্শন করলে বিভিন্ন দেশের প্রতিনিধিরা চোর না শোনে ধর্মের কাহিনী, তাই আ’লীগ জনগণের মনোভাবের মূল্যায়ন করছেনা – সৈয়দপুরে  ডা. এ জেড এম জাহিদ হোসেন  দৌলতপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপন উপলক্ষে আলোচনা সভা দৌলতপুরে উপকারভোগীদের মাঝে টিউবওয়েল বিতরন দৌলতদিয়ায়  নেশাগ্রস্থ অবস্থায় মাদক কারবারি গ্রেফতার  মানিকগঞ্জ জেলা যুব দল নেতা মাসুদ পারভেজ আটক
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

জামায়াত নিয়ে অনড় অবস্থানে তারেক

রিপোর্টার / ১৬ বার
আপডেট সোমবার, ২১ জানুয়ারী, ২০১৯

কালের কাগজ ডেস্ক :২১ জানয়ারী,সোমবার ।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে গেল একাদশ জাতীয় সংসদ নির্বাচন। বলা বাহুল্য উক্ত নির্বাচনে ভোটের হিসাবে নজিরবিহীন ভরাডুবির শিকার হয়েছে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট। নির্বাচনে বিএনপির এই ভরাডুবির পেছনে কারণ খুঁজতে গিয়ে রাজনৈতিক বিশ্লেষকসহ বিএনপির একাধিক সিনিয়র নেতা জামায়াতকে সাথে নিয়ে নির্বাচন করাকে দায়ী করেন। তাদের অনেকেই জানান আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে জামায়াতের সাথে সম্পর্ক ছিন্ন করতে না পারলে আরো ভুগতে হবে বিএনপিকে। এমনকি গত দশ বছর ধরে রাজপথের আন্দোলন সংগ্রামে জনসম্পৃক্ততা না পাওয়ার পেছনেও জামায়াতকে দায়ী করেন তারা।

প্রসঙ্গত রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন না থাকলেও জামায়াত নেতারা বিএনপি থেকে মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীকে নির্বাচন করেছেন। জামায়াত নেতারা অংশগ্রহণ করে যাচ্ছেন বিএনপির নিয়মিত রাজনৈতিক প্রোগ্রামগুলোতে।

এদিকে দীর্ঘদিন থেকেই জামায়াতের সাথে সম্পর্ক ত্যাগের দাবি করে আসছে বিএনপির অধিকাংশ নেতা-কর্মীরা। একাদশ জাতীয় নির্বাচনে ব্যাপক ভরাডুবির পর সে দাবি আরো জোরালো হয়েছে দলের পক্ষ থেকে। এমনকি ঐক্যফ্রন্টের প্রধান সমন্বয়ক ড. কামাল নির্বাচনের আগে জামায়াত নিয়ে সরাসরি কিছু না বললেও নির্বাচনের পর তিনি সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ‘জামায়াত নেতাদের সাথে ঐক্য করা ভুল ছিল’। তিনি আরো বলেন, ‘জোটে জামায়াত থাকবে জানলে বিএনপির সাথে ঐক্য গড়তাম না’।

জামায়াতকে নিয়ে বিএনপির অধিকাংশ নেতা কর্মীরা নেতিবাচক ধারণা পোষণ করলেও জামায়াতকে ছাড়তে নারাজ একধিক মামলায় দণ্ডিত হয়ে লন্ডনে পলাতক থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়াপারসন তারেক রহমান। তারেকের একাধিক ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, প্রয়োজনে জামায়াত নেতাদের নিয়ে তিনি বিএনপিকে নতুন করে ঢেলে সাজাবেন।

জামায়াতের সাথে সম্পর্ক ছিন্ন করতে নির্বাচনের পর সম্প্রতি বিএনপির একাধিক সিনিয়র নেতা তারেকের সাথে কথা বলেছেন বলে জানা গেছে দলীয় সূত্রে। বিএনপির নেতারা জামায়াতকে ছাড়ার প্রসঙ্গ তুললে তারেক তাদের পাল্টা প্রশ্ন করেন, দল চালাতে যে পরিমাণ অর্থের প্রয়োজন তা বহন করার ক্ষমতা তাদের আছে কি না, কিংবা জামায়াতকে ছাড়লে জামায়াতের ভোট ব্যাংকে ভাগ বসানোর মতো কোনো সুযোগ আছে কি না অথবা জামায়াতকে ছাড়া রাজপথে সহিংস আন্দোলনের ক্ষমতা বিএনপির আছে কি না। বিএনপির সিনিয়র নেতারা এসময় তারেকের এসব প্রশ্নের কোনো সদুত্তোর দিতে পারেননি। তারেক সাথে কথা বলার এক পর্যায়ে ক্ষোভের সাথে বলেন, ‘প্রয়োজনে আমি আপনাদের ছেড়ে দিতে রাজি আছি তবুও জামায়াতকে নয়’। তারেকের সাথে কথা বলা শেষে জামায়াতের সাথে অর্থের লেনদেনের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে বিএনপির এক সিনিয়র নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘তারেক সাহেব মনোনয়ন বাণিজ্য করে যে টাকা আত্মসাৎ করেছেন তার অর্ধেকও যদি দলের ফান্ডে দিতেন তাহলে টাকার জন্য জামায়াতের কাছে হাত পাতা লাগতো না বিএনপির।’

জামায়াতের ব্যাপারে তারেকের এমন অনড় অবস্থানের পেছনে ভোট ব্যাংকের পাশাপাশি অর্থনৈতিক ব্যাপারটিও প্রধান ভূমিকা পালন করছে বলে মনে করেন একাধিক রাজনৈতিক বিশ্লেষক। বিএনপির মতো একটি রাজনৈতিক দলের কর্মকাণ্ড পরিচালনার জন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন তা বহন করার মতো ক্ষমতা বিএনপি কিংবা বিএনপির নেতাদের নেই, বিএনপির রাজনৈতিক অনুদানের অধিকাংশই আসে জামায়াত নেতাদের কাছ থেকে।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com