Logo
ব্রেকিং :
মানিকগঞ্জ জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সভাপতি আমিনুল, সাধারণ সম্পাদক নুরুজ্জামান ভোট চোররা ভোট চুরি করতেই জানে: শেখ হাসিনা নেত্রকোনায় মহিলা পরিষদের সাংবাদিক সম্মেলন নগরকান্দায় কৃষকের মাঝে পেঁয়াজের বীজ বিতরণ  যশোরে প্রধানমন্ত্রীর জনসভা হতে চুরি যাওয়া মূল্যবান ১২ টি মোবাইল ফোন গোয়ালন্দে উদ্ধার  সৈয়দপুরে ভোর রাতে ৫ দোকানের  ২০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে উদ্বোধন হলো কাউন্সিলর গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্ট  আগামী জুনে শুভ উদ্বোধন করা হবে  সিরাজগঞ্জ বিসিক শিল্প পার্ক  ……… শিল্প মন্ত্রী নূরুল মজিদ নাগরপুরে খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা টাঙ্গাইলে আশ্রয়ণের ঘরে ভুতুড়ে বিদ্যুৎ বিল, দিশেহারা ৪০ পরিবার
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

রিজভীর মিনতি‘তে বিএনপির অহংকারের রাজনীতির চূড়ান্ত পরিণতি দেখছেন বিশ্লেষকরা

রিপোর্টার / ১৮ বার
আপডেট সোমবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৯

কালের কাগজ ডেস্ক:১১ ফেব্রুয়ারী,সোমবার।

পৃথিবীতে সব কাজের কর্মফল ভোগ করতে হয় -এমন মন্তব্য করে রাজনৈতিক মহলে সমালোচনার জন্ম দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রোববার (১০ ফেব্রুয়ারি) নয়াপল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। এসময় তিনি আরও বলেন, পৃথিবীটা ক্ষণিকের, কিন্তু কর্মফল অনন্তকালের। এখনও সময় আছে, এবার দেশনেত্রীকে মুক্তি দিন।

এদিকে রিজভী আহমেদের এমন কাব্যিক অভিমান ও অভিযোগকে রাজনৈতিক দেউলিয়াত্বের বহিঃপ্রকাশ বলে দাবি করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এ বিষয়ে অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের কারাদণ্ডাদেশ নিয়ে কারাগারে যান খালেদা জিয়া। বিএনপি তাকে এক সপ্তাহের মধ্যে মুক্ত করার ঘোষণা দিয়েছিল। কিন্তু এক বছর পার হলেও কিছু করতে পারেনি কর্মীরা। উল্টো আপিলে দণ্ড বেড়ে দ্বিগুণ হয়েছে। বিএনপির অভিযোগ, খালেদা জিয়াকে সাজা দেওয়ার পেছনে সরকারের হাত রয়েছে। কিন্তু দেশবাসী জানে, তত্ত্বাবধায়ক সরকারের সময় মামলা হয়েছে। সুতরাং এ বিষয়ে তাদের কোনো হাত থাকার কারণ নেই। বিএনপি যে সাংগঠনিকভাবে দুর্বল ও নিঃশেষ হওয়ার দ্বারপ্রান্তে তা বোঝা যায় দলটির নেতা-কর্মীদের অভিযোগ ও আবদারে। মাঠের রাজনীতিতে হেরে গিয়ে বিএনপি এখন করুণা চায়। দণ্ডিত আসামীর মুক্তির জন্য প্রেস ব্রিফিং ও দোয়া চায়। রাজনৈতিক মামলাগুলো রাজনৈতিকভাবে সামলাতে হয়- সেটি হয়তো বিএনপির নেতারা ভুলে গেছেন।

তিনি আরো বলেন, বিএনপির অবস্থা অনেকটা নড়বড়ে কুঁড়েঘরের মতো। যেকোনো দুর্যোগে মাটিতে মিশে যেতে পারে। ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, জনবিরোধী রাজনীতি ও অহংকারের রাজনীতির যে চরম পরিণতি হয় সেটির স্পষ্ট প্রমাণ দিলো বিএনপি। সাংগঠনিক শক্তি হারিয়ে তাই বিএনপি আজ অন্যের করুণায় যাবতীয় পাপ থেকে মুক্তি চাইছে। অন্যের করুণা ও দয়ায় জীবন চললেও অন্তত রাজনীতি করা চলে না- সেটি ভুলে গেছেন দলটির নেতারা।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিএনপি রাজনৈতিকভাবে দেউলিয়া এবং নিঃশেষ হয়ে যাচ্ছে- সেটি প্রমাণ করে রিজভীর মিনতি। এখন বিএনপির চূড়ান্ত পতন দেখার অপেক্ষায় রয়েছে দেশবাসী। বিএনপি সত্যি যদি দেশের রাজনীতিতে মাইনর হয়ে পড়ে তবে অহংকারের রাজনীতির চরম পরিণতির উদাহরণ হয়ে আগামী প্রজন্মকে শিক্ষা দিতে পারে বিএনপি বলে মনে করছেন তারা।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com