Logo
ব্রেকিং :
পাথরে বিটুমিন মিক্সার ফ্যাক্টরির বয়লারে আগুন, রক্ষা পেল মার্কেট, শত শত মানুষ  ঢাকা রিপোর্টার্স ইউনিটির নতুন সভাপতি নোমানি, সম্পাদক সোহেল তাড়াশে বিএনপি’র ১২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলাঃ গ্রেফতার-৫ নগরকান্দায় নব নির্বাচিত সাংসদকে গন সংবর্ধনা নগরকান্দা আশ্রায়ন প্রকল্প পরিদর্শন করলে বিভিন্ন দেশের প্রতিনিধিরা চোর না শোনে ধর্মের কাহিনী, তাই আ’লীগ জনগণের মনোভাবের মূল্যায়ন করছেনা – সৈয়দপুরে  ডা. এ জেড এম জাহিদ হোসেন  দৌলতপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপন উপলক্ষে আলোচনা সভা দৌলতপুরে উপকারভোগীদের মাঝে টিউবওয়েল বিতরন দৌলতদিয়ায়  নেশাগ্রস্থ অবস্থায় মাদক কারবারি গ্রেফতার  মানিকগঞ্জ জেলা যুব দল নেতা মাসুদ পারভেজ আটক
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

ধুঁকছে বিএনপি: খালেদার সঙ্গে কারাগারে বিএনপির রাজনীতিও

রিপোর্টার / ১১ বার
আপডেট বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৯

কালের কাগজ ডেস্ক:১৪ ফেব্রুয়ারী,বৃহস্পতিবার।

দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি নেত্রী বেগম জিয়ার কারাবরণের এক বছরের মাথায় কৌশলগত দিক থেকে পুরোপুরি ভেঙে পড়েছে বিএনপি। এদিকে, বেগম জিয়ার অনুপস্থিতিতে বিএনপির রাজনীতিও বনবাসে চলে গেছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিএনপির রাজনীতির শেষ অধ্যায়ে এসে আটকে পড়েছে এবং যেকোনো সময়ে বিএনপির রাজনৈতিক অধ্যায়ের পরিসমাপ্তি ঘটবে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তারা।

খালেদা জিয়ার কারাবরণে বিএনপির রাজনীতিও কারাবন্দী হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক ও বাসদ নেতা কমরেড খালেকুজ্জামান। তার মতে, খালেদা জিয়া কারাবন্দী হওয়ার পর প্রথম দিকে প্রতীকী অনশন, মানববন্ধন, প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশের মতো কিছু কর্মসূচি পালন করলেও একটা পর্যায়ে তাতেও খেই হারিয়ে ফেলে বিএনপি। বেগম জিয়ার সাথে যেন বিএনপির রাজনীতিও কারাবরণ করছে। দলটির নেতারাও যে যার মতো গা বাঁচিয়ে চলছেন। এক সময়ের প্রভাবশালী একটি দলের করুণ পরিণতি দেশের রাজনৈতিক ইতিহাসে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের পরিণতির চরম সাক্ষী হয়ে থাকবে।

খালেদা জিয়ার অনুপস্থিতিতে দলের মধ্যে কি ধরনের প্রভাব পড়ছে জানতে চাইলে বিএনপির সিনিয়র নেতা মির্জা আব্বাস বলেন, খালেদা জিয়াও কারাগারে, বিএনপি রাজনীতিও নির্বাসিত। খালেদা জিয়া দলের যেসব দায়িত্ব পালন করতেন সেই দায়িত্ব পালন করার মতো যোগ্য নেতা বিএনপিতে নেই। সিনিয়র নেতাদের মধ্যেও বোঝাপড়ার ঘাটতি তৈরি হয়েছে। কারণ মধ্যম সারির নেতারা সিনিয়র নেতাদের ওপর যে ক্ষোভ ঝাড়বেন তা সামলানোর মানসিকতা তাদের নেই। সে কারণে প্রথম সারি ও দ্বিতীয় সারির নেতাদের মধ্যে বিভক্তি স্পষ্ট প্রতীয়মান হচ্ছে। যার কারণে বিএনপির রাজনীতিতে মেরুকরণ সৃষ্টি হয়েছে এবং ক্রমান্বয়ে রাজনীতিতে খেই হারিয়ে ফেলছে দলটি। শুধু মাত্র বেগম জিয়ার সঠিক নেতৃত্বের অভাবে নির্বাচনে বিএনপির মতো বড় দলকে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে। এখন এই দুঃখ কাকে বলব বলেন?

বিষয়টিকে বিশদভাবে ব্যাখ্যা করে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, ম্যাডাম জিয়া বিএনপির জন্য বটগাছ সরূপ। উনার অনুপস্থিতিতে দলকে যারা নেতৃত্ব দিচ্ছেন তাদের গ্রহণযোগ্যতা নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন উঠেছে। এর পরও আমরা আশা করি বিএনপির রাজনীতি নতুন মোড় নিবে এবং অচিরেই সকল সমস্যার সমাধান হবে।

 


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com