Logo
ব্রেকিং :
মানিকগঞ্জ জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সভাপতি আমিনুল, সাধারণ সম্পাদক নুরুজ্জামান ভোট চোররা ভোট চুরি করতেই জানে: শেখ হাসিনা নেত্রকোনায় মহিলা পরিষদের সাংবাদিক সম্মেলন নগরকান্দায় কৃষকের মাঝে পেঁয়াজের বীজ বিতরণ  যশোরে প্রধানমন্ত্রীর জনসভা হতে চুরি যাওয়া মূল্যবান ১২ টি মোবাইল ফোন গোয়ালন্দে উদ্ধার  সৈয়দপুরে ভোর রাতে ৫ দোকানের  ২০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে উদ্বোধন হলো কাউন্সিলর গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্ট  আগামী জুনে শুভ উদ্বোধন করা হবে  সিরাজগঞ্জ বিসিক শিল্প পার্ক  ……… শিল্প মন্ত্রী নূরুল মজিদ নাগরপুরে খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা টাঙ্গাইলে আশ্রয়ণের ঘরে ভুতুড়ে বিদ্যুৎ বিল, দিশেহারা ৪০ পরিবার
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

সিটি নির্বাচন প্রশ্নবিদ্ধ হোক- চান না সিইসি

রিপোর্টার / ১৮ বার
আপডেট সোমবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৯

কালের কাগজ ডেস্ক:১৮ ফেব্রুয়ারি ,সোমবার।
ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন এবং উভয় সিটির কাউন্সিলর নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় সে জন্য নিরপেক্ষ দায়িত্ব পালন করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

সোমবার সকালে নির্বাচন কমিশনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে এ নির্দেশ দেন তিনি।

সিইসি বলেন, জাতীয় নির্বাচন ছিল রেকর্ডে রাখার মতো সুষ্ঠু ও নিরপেক্ষ। উপজেলা ও সিটি নির্বাচনেও একই পরিবেশ থাকবে বলেও আশাবাদ সিইসির৷

বলেন, সকল ভোটার যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সে জন্য ভূমিকা রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান তিনি।

সিইসি আরো বলেন, উপজেলা ও সিটি নির্বাচনে সব দলের অংশগ্রহণ না করলে ইসির কিছু করার নাই। তবে প্রতিযোগিতামূলক ভোট চায় কমিশন। এ নির্বাচনে এজেন্টদের নিরাপত্তা দিতে পুলিশকে ভূমিকা রাখার আহ্বানও জানান তিনি।

এ ছাড়া জাতীয় নির্বাচনে সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করায় আইনশৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ জানান সিইসি।

এতে ইসির চার কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও বিগ্রেডিয়ার (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিক হেলালুদ্দীন আহমদ উপস্থিত আছেন।

অন্যদিকে, আইনশুঙ্খলা সমন্বয় কমিটির সভায় মহাপুলিশ পরিদর্শক ড. জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, বিজিবি প্রতিনিধি, ডিজিএফআইয়ের পরিচালকসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত আছেন।

এ ছাড়াও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত আছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুর হক লন্ডনে মারা যান। এতে করে আসনটি শূন্য হয়ে পড়ে।

অন্যদিকে, দুই সিটিতে ২০১৭ সালে ১৮টি করে ৩৬টি নতুন ওয়ার্ড যুক্ত হয়, নতুন ওয়ার্ডগুলোতে নির্বাচন না হওয়ায় মেয়র পদে উপ-নির্বাচনের পাশাপাশি দুই সিটির ৩৬ ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন করা হচ্ছে। মেয়র পদে শূন্য আসনে উপনির্বাচন ও ৩৬টি নতুন ওয়ার্ডে সাধারণ নির্বাচন করতে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি তফসিল ঘোষণা করে।

ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু গত বছরের ১৭ জানুয়ারি এই নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন হাইকোর্টের একটি বেঞ্চ। চলতি বছরের ১৬ জানুয়ারি স্থগিতের আদেশ খারিজ করে দেন হাইকোর্ট। এরপর গত ২২ জানুয়ারি ইসি নতুন তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ৩৬টি ওযার্ডে সাধারণ নির্বাচন।

কালের কাগজ/প্রতিবেদক/জা.উ.ভি


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com