Logo
ব্রেকিং :
টাঙ্গাইলে ট্রাক্টর-সিএনজি সংঘর্ষে যুবকের মৃত্যু সিরাজগঞ্জে অজ্ঞাত  ট্রাক চাপায় অটোভ্যান চালকের মৃত্যু নেত্রকোনায় মল প্লাজ শোধনাগার সংস্কার কাজের উদ্ধোধন সিরাজগঞ্জে পরিকল্পনার অভাবে  পানি উন্নয়ন বোর্ডের ৩০কোটি টাকার প্রকল্প কাজে আসছে না টাঙ্গাইলে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে স্কুলছাত্র নিহত বিএফডিসিতে গণমাধ্যমকর্মীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন ভবন থেকে পা ফসকে নিচে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু নবাবগঞ্জে খুনের ঘটনা, ৫ ঘন্টায় খুনের রহস্য উদঘাটন করেছে পুলিশ  রাণীশংকৈলে ২ ইটভাটা মালিককে কাঠ পোড়ানোর দায়ে ভ্রাম্যমান আদালতে জরিমানা  সিরাজগঞ্জে ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্য তেল ব্যবহারের প্রতিবাদে ক্যাব এর মানববন্ধন 
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

নড়াইলে আশ্রয়ণ প্রকল্পে বস্তা পদ্ধতিতে সবজি চাষ

রিপোর্টার / ১৮০ বার
আপডেট শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩

এস এম শরিফুল ইসলাম,  নড়াইল প্রতিনিধি :০৮ সেপ্টেম্বর-২০২৩
নড়াইলের সদর উপজেলার নারায়ণপুরে গ্রামে খাস জমিতে দু’পাশে সারি সারি দশটি আশ্রয়ণ প্রকল্পের ঘর। প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর গুলোতে বসত করছেন হতদরিদ্র লোকজন। সেই সঙ্গে ঘরের চার পাশে ও আশ্রয়ণ প্রকল্পের পতিত জায়গায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা কৃষি অঞ্চলের জলবায়ু পরিবর্তন ও অভিযোজন প্রকল্পের আওতায় বস্তা পদ্ধতিতে নানান রকম সবজি চাষ।

শুক্রবার(৮সেপ্টেম্বর) সকালে সরেজমিনে আশ্রয়ণে প্রকল্পে গিয়ে দেখা গেছে, সারিবদ্ধ দু’পাশের ঘরগুলোর মাঝের ফাঁকা জায়গায় নেট দিয়ে বানানো হয়েছে মাচা। মাচায় ঝুলছে লাউ, কুমড়া, শশা, করলা, ধুন্দল, পুইশাক, বরবাটিসহ বিভিন্ন ধরনের সবজি। প্রত্যেকটির গাছের গোড়ায় রয়েছে একটি করে বস্তা। বস্তা পদ্ধতিকে কাজে লাগিয়ে অল্প জায়গায় অধিক সবজির চাষ করা হচ্ছে।

আশ্রয়ণের লোকমান মিয়া বলেন,তাদের আগে বসত করার মত জায়গা ছিল না। প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর পেয়ে মাথা গোঁজার ঠাঁই হয়েছে। একই সঙ্গে কৃষি বিভাগের সহায়তায় আঙিনায় সবজি চাষ করে পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় হাট-বাজারে বিক্রি করে বাড়তি আয় করতে পারছেন।

এ ব্যাপারে সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিএম জাহিদ শাকিল বলেন, অল্প জায়গাতে কিভাবে সবজি চাষ করা যায় সে ব্যাপারে আশ্রয়ণ প্রকল্পের লোকজনের উৎসাহিত করে প্রয়োজনীয় প্রশিক্ষণ, সহায়তা ও পরামর্শ প্রদান করে কৃষি বিভাগ সার্বক্ষণিক পাশে রয়েছে।

 


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com