Logo
ব্রেকিং :
টাঙ্গাইলে ট্রাক্টর-সিএনজি সংঘর্ষে যুবকের মৃত্যু সিরাজগঞ্জে অজ্ঞাত  ট্রাক চাপায় অটোভ্যান চালকের মৃত্যু নেত্রকোনায় মল প্লাজ শোধনাগার সংস্কার কাজের উদ্ধোধন সিরাজগঞ্জে পরিকল্পনার অভাবে  পানি উন্নয়ন বোর্ডের ৩০কোটি টাকার প্রকল্প কাজে আসছে না টাঙ্গাইলে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে স্কুলছাত্র নিহত বিএফডিসিতে গণমাধ্যমকর্মীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন ভবন থেকে পা ফসকে নিচে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু নবাবগঞ্জে খুনের ঘটনা, ৫ ঘন্টায় খুনের রহস্য উদঘাটন করেছে পুলিশ  রাণীশংকৈলে ২ ইটভাটা মালিককে কাঠ পোড়ানোর দায়ে ভ্রাম্যমান আদালতে জরিমানা  সিরাজগঞ্জে ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্য তেল ব্যবহারের প্রতিবাদে ক্যাব এর মানববন্ধন 
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

২৪ ঘণ্টায় দুই কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৮০০ টাকা টোল আদায় বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে একমুখী যান চলাচল কার্যকর

রিপোর্টার / ৪৮ বার
আপডেট রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল :০৭ এপ্রিল -২০২৪
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে হাজারো স্বপ্ন নিয়ে ঘরে ফিরতে শুরু করেছে মানুষ। ঈদকে সামনে রেখে এ মহাসড়কে স্বাভাবিক সময়ের তুলনায় যানবাহনের চাপ বেড়েছে। শনিবার(৬ এপ্রিল) বিকাল পর্যন্ত কোথাও যানজট দেখা যায়নি। যানবাহনের চাপ বাড়তে থাকায় মহাসড়কে একমুখী যান চলাচর ব্যবস্থা কার্যকর করা হয়েছে।
জানা যায়, বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে এলেঙ্গা থেকে সেতুর পূর্বপ্রান্ত পর্যন্ত প্রায় সাড়ে ১৩ কিলোমিটার সড়কের প্রায় ৮ কিলোমিটার সড়ক এখনও দুই লেনের। যানবাহনের চাপ বাড়লে ওই ৮ কিলোমিটার এলাকায় যানজটের আশঙ্কা রয়েছে। মহাসড়কে যানবাহনের চাপ বাড়তে থাকায় এলেঙ্গা থেকে সেতুর গোলচত্তর পর্যন্ত শুধু উত্তরবঙ্গগামী যানবাহন চলতে দেওয়া হয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গ থেকে আসা যানবাহন সেতু পার হওয়ার পর ভূঞাপুর হয়ে বিকল্প সড়কে এলেঙ্গা পর্যন্ত চলাচলের ব্যবস্থা করা হয়েছে।
এদিকে, বাসেকের বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, শুক্রবার (৫ এপ্রিল) সকাল ৬টা থেকে শনিবার (৬ এপ্রিল) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৮ হাজার ৭১০ টি যানবাহন পারাপার হয়েছে এবং মোট টোল আদায় হয়েছে দুই কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৮০০ টাকা। এরমধ্যে বঙ্গবন্ধু সেতু পূর্বপ্রান্ত অর্থাৎ টাঙ্গাইল অংশে ১৬ হাজার ৪৭৪টি যানবাহন পারাপারের বিপরীতে টোল আদায় হয়েছে এক কোটি ২৪ লাখ ১৮ হাজার ৮০০ টাকা এবং সেতু পশ্চিমপ্রান্তে সিরাজগঞ্জ অংশে ১২ হাজার ২৩৬ টি যানবাহন পারাপারের বিপরীতে টোল আদায় হয়েছে এক কোটি ১১ লাখ ৩১ হাজার টাকা।
পুলিশ জানায়, বৃহস্পতিবার(৪ এপ্রিল) সন্ধ্যার পর থেকে মহাসড়কে যানবাহনের চাপ বাড়তে থাকে। যানজট এড়াতে এদিন রাত ১২টা থেকে শুক্রবার(৫ এপ্রিল) ভোর ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুর পূর্বপ্রান্তের সড়ক একমুখী (ওয়ানওয়ে) করে দেওয়া হয়। যাতে ঢাকা থেকে ছেড়ে আসা যানবাহন চার লেনের সড়ক দিয়ে দ্রæত এলেঙ্গা হয়ে সেতু পারাপার হতে পারে।
অপরদিকে, শুক্রবার রাত ১১টা থেকে সেতু পার হয়ে ভূঞাপুর সংযোগ সড়ক ব্যবহার করে যানবাহনগুলো এলেঙ্গায় এসে মহাসড়কে উঠতে পারে সে ব্যবস্থা করা হয়েছে।
শনিবার বিকালে বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে টাঙ্গাইল সদর উপজেলার করটিয়া পর্যন্ত ঘুরে কোথাও যানজট দেখা যায়নি। তবে স্বাভাবিক সময়ের চেয়ে যানবাহন বেশি চলাচল করতে দেখা যায়। এ মহাসড়কে চলাচলকারী বাস-মাইক্রোবাস চালকরা জানায়, ঢাকা থেকে ছেড়ে আসার পর সাভারের বাইপাইল ও গাজীপুরের চন্দ্রায় কিছুটা যানজটে পড়তে হয়েছে। তবে বেশিক্ষণ আটকে থাকতে হয়নি। টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত আসতে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি সময় লেগেছে।
এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মীর মো. সাজেদুর রহমান জানান, মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও কোনো যানজট নেই। স্বাভাবিকের মতো যানযাহনগুলো চলাচল করছে। ঈদের ছুটি হলে আরও যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাবে।
টাঙ্গাইলের ট্রাফিক পরিদর্শক রফিকুল ইসলাম সরকার জানান, যানবাহনের চাপ বাড়লেও এখন পর্যন্ত মহাসড়কের কোথাও কোনো যানজট দেখা দেয়নি। ঈদ সামনে রেখে মানুষ যাতে নির্বিঘেœ বাড়ি ফিরতে পারেন- সে জন্য পুলিশ সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে।
বাসেক’র বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী মো. আহসানুল কবীর পাভেল জানান, ঈদের ছুটির আগেই মহাসড়কে যানবাহনের সংখ্যা বাড়ছে। যানজটের কথা মাথায় রেখে সেতুর উভয় অংশে ৯টি করে ১৮টি টোলবুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য পৃথক ৪টি টোলবুথ স্থাপন করা হয়েছে।

 


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com